চ্যাটজিপিটির ‘ভয়েস মোড’ হালনাগাদ করছে ওপেনএআই
চ্যাটজিপিটির ‘ভয়েস মোড’ হালনাগাদ করছে ওপেনএআই

চ্যাটজিপিটির ভয়েস মোডে যুক্ত হচ্ছে নতুন ৩ সুবিধা

নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’কে ধীরে ধীরে আরও শক্তিশালী করছে ওপেনএআই। এরই ধারাবাহিকতায় এবার চ্যাটজিপিটির ‘ভয়েস মোড’ হালনাগাদ করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানটি। নতুন এ হালনাগাদে চ্যাটজিপিটির ভয়েস মোডে সরাসরি ভাষা অনুবাদ করার পাশাপাশি বার্তায় সাউন্ড ইফেক্ট যুক্তসহ চ্যাটবটে বিভিন্ন কণ্ঠস্বর ব্যবহার করা যাবে।

ওপেনএআইয়ের তথ্যমতে, নতুন এ হালনাগাদে চ্যাটজিপিটির প্রশ্নের উত্তর দেওয়ার ‘রেসপন্স টাইম’ কমানো হয়েছে। ফলে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর তাৎক্ষণিকভাবে দিতে পারবে চ্যাটজিপিটি। আর তাই যেকোনো মানুষের সঙ্গে কথা বলার মতো করেই চ্যাটজিপিটির সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে দীর্ঘসময় আলোচনা করা যাবে।

ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান জানিয়েছেন, পর্যায়ক্রমে চ্যাটজিপিটি প্লাস গ্রাহকদের জন্য ভয়েস মোডের নতুন হালনাগাদ উন্মুক্ত করা হবে। জুন মাসে এই হালনাগাদ আনার পরিকল্পনা ছিল। তবে এখন এক মাস পিছিয়ে এ হালনাগাদ আনা হচ্ছে। তবে কবে নাগাদ চ্যাটজিপিটির সব ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানাননি তিনি।

প্রসঙ্গত, ‘চ্যাটজিপিটি’তে ‘সার্চজিপিটি’ নামের এআই সার্চ সুবিধাও যুক্ত করতে যাচ্ছে ওপেনএআই। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের জন্য ‘সার্চজিপিটি’র আদিরূপ বা প্রোটোটাইপ পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এআই টুলটির মাধ্যমে গুগলের পরিবর্তে চ্যাটজিপিটি থেকেই অনলাইনে সব ধরনের হালনাগাদ তথ্য খুঁজে পাওয়া যাবে।
সূত্র: ম্যাশেবল