টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্স এআই প্রযুক্তিতে এগোতে চাচ্ছে
টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্স এআই প্রযুক্তিতে এগোতে চাচ্ছে

ভিডিও তৈরির নতুন এআই মডেল আনছে চীনের বাইটড্যান্স

ভিডিও তৈরির জন্য ওপেন এআইয়ের আলোচিত প্রোগ্রাম ‘সোরা’র সঙ্গে পাল্লা দিয়ে টিকটকের মূল প্রতিষ্ঠান চীনের বাইটড্যান্স নতুন ভিডিও মডেল আনার ঘোষণা দিয়েছে। আগামী মাস থেকে দুটি নতুন ভিডিও-জেনারেশন এআই মডেল ব্যবহার করা যাবে। ধারণা করা হচ্ছে, ওপেন এআইয়ের সোরার সঙ্গে পাল্লা দিতে এই মডেলে নতুন কিছু চমক রাখবে বাইটড্যান্স। নতুন ডুওবাও-পিক্সেলড্যান্স ও ডুওবাও-সিউইড নামের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল আগামী মাস থেকে ভিডিও নির্মাণের জন্য ব্যবহার করা যাবে।

কয়েক মাস ধরেই বাইটড্যান্সের নতুন ভিডিও-জেনারেশন মডেলের আলাপ শোনা যাচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতে নিজেদের উপস্থিতি বাড়াতে বেশ জোরালোভাবে নামছে প্রতিষ্ঠানটিতে। বাইটড্যান্সের ক্লাউড ইউনিটের প্রেসিডেন্ট তান দাই বলেন, নতুন ডুওবাও-পিক্সেলড্যান্স ও ডুওবাও-সিউইড মডেল ডুওবাও এআই মডেলের অংশ। বাইটড্যান্স গত বছর ডুওবাও চ্যাটবট চালু করে।

ডুওবাও-পিক্সেলড্যান্স মডেল জটিল ও গতিশীল ভিডিও তৈরিতে সক্ষম। খুব সহজেই ১০ সেকেন্ডের ভিডিও তৈরি করতে পারে এটি। অন্যদিকে ডুওবাও-সিউইড মডেল ৩০ সেকেন্ড পর্যন্ত ভিডিও ক্লিপ তৈরি করতে পারে। ডুওবাও এআই মডেল কয়েক বছর ধরে ডুওইন ও জিয়ানইংয়ের বিভিন্ন ভিডিও থেকে প্রশিক্ষণ লাভ করেছে। টিকটকের চীনা সংস্করণ নাম ডুওইন ও ভিডিও সম্পাদনার প্রোগ্রাম ক্যাপকাটের চীনা সংস্করণ জিয়ানইং। ডুওবাও এআই মডেলের অংশ হিসেবে একটি মিউজিক জেনারেটর ও অনুবাদক টুল চালু করেছে।

নতুন এআই মডেলের মাধ্যমে তৈরি কিছু ভিডিও প্রকাশ করেছে বাইটড্যান্স। তান দাই বলেন, নতুন ভিডিও মডেল বিষয় ও সৃজনশীলতার পরিপ্রেক্ষিতে বাস্তব ও স্থায়ী ভিডিও অভিজ্ঞতা তৈরি করতে পারে। ভিডিওতে এক শট থেকে অন্য শট যেতে খুব সাবলীলতা দেখা যায় এই মডেলে। অন্যান্য ভিডিও মডেলের জন্য এ বিষয়টি এখনো একটি বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। ওপেন এআই এ বছরের ফেব্রুয়ারিতে সোরা দিয়ে তৈরি ভিডিওর নমুনা উন্মোচন করে। যদিও নানা উদ্বেগের পরে সোরা ব্যবহার উন্মুক্ত হয়নি।

গত মে মাসে বাণিজ্যিকভাবে ডুওবাও এলএলএমের ব্যবহার ১০ গুণ বেড়েছে। গবেষণা সংস্থা লিডলিওর মতে, চীনের মূল ভূখণ্ডে এআই ভিডিও-জেনারেশন প্রোগ্রামের বাজার ২০২৬ সালের মধ্যে ১ দশমিক ৩ বিলিয়ন ডলারে পৌঁছাবে। চীনে সম্প্রতি বেশ কিছু ভিডিও তৈরির এআই পণ্য উন্মুক্ত হয়েছে। মিনিম্যাক্সের ভিডিও-০১ মডেল, শেংশু এআইয়ের টেক্সট-টু-ভিডিও টুল ভিডু, ঝিপু এআইয়ের ইয়েং মডেলের মতো বিভিন্ন প্রযুক্তির কথা জানা যায়। অন্যদিকে আলীবাবা গ্রুপ হোল্ডিং গত মাসে ওপেন সোরা ফাউন্ডেশনাল মডেলের ওপর ভিত্তি করে তোরা নামে একটি টুল প্রকাশের কথা জানিয়েছে।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট