ইউটিউবে বিখ্যাত শিল্পীদের কণ্ঠে নিজের লেখা গান শোনা যাবে
ইউটিউবে বিখ্যাত শিল্পীদের কণ্ঠে নিজের লেখা গান শোনা যাবে

এআইয়ের মাধ্যমে আরও বেশি শিল্পীদের কণ্ঠে নিজের লেখা গান শোনা যাবে ইউটিউবে

বিখ্যাত শিল্পীদের কণ্ঠে নিজের লেখা গান শোনার সুযোগ দিতে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টুল আনতে কাজ করছে ইউটিউব। ‘ড্রিম ট্র্যাক’ নামের টুলটি চালু হলে ইউটিউব ব্যবহারকারীরা চাইলেই চার্লি পুথ, ডেমি লোভাটো, জন লিজেন্ডসহ নির্বাচিত বেশ কয়েকজন শিল্পীর কণ্ঠে নিজেদের লেখা গান শুনতে পারবেন। এবার জনপ্রিয় প্রায় সব শিল্পীর কণ্ঠে নিজের লেখা গান শোনার সুযোগ দিতে গানের বিখ্যাত পরিবেশক সংস্থা ইউনিভার্সাল মিউজিক গ্রুপ (ইউএমজি), সনি মিউজিক এবং ওয়ার্নার রেকর্ডসের সঙ্গে আলোচনা শুরু করেছে ইউটিউব। এ উদ্যোগ সফল হলে ব্যবহারকারীরা সহজেই ইউটিউবের ড্রিম ট্র্যাক টুলর মাধ্যমে পরিবেশক সংস্থাগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ সব শিল্পীর কণ্ঠে নিজের লেখা গান শুনতে পারবেন।

গত বছরের নভেম্বরে ইউটিউব ‘ড্রিম ট্র্যাক’ নামের এআই মিউজিক টুলের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে। টুলটিতে প্রাথমিকভাবে ১০ জন নির্বাচিত শিল্পীর কণ্ঠে নিজেদের লেখা গান তৈরির সুযোগ পাওয়া যায়। টুলটির কার্যকারিতা আরও বাড়াতেই ইউনিভার্সাল মিউজিক গ্রুপ, সনি মিউজিক এবং ওয়ার্নার রেকর্ডসের তালিকাভুক্ত বিভিন্ন শিল্পীর গান ব্যবহার করতে চায় ইউটিউব।

ইউটিউবের তথ্যমতে, ড্রিম ট্র্যাক টুলটিতে গানের কথা, ধরন ও শিল্পীর নাম উল্লেখ করলেই স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট শিল্পীর কণ্ঠে নিজের লেখা গান শোনা যাবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের নির্বাচিত ১০০ নির্মাতা পরীক্ষামূলকভাবে টুলটি ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। টুলটিতে শিল্পীদের অনুমতি নিয়েই তাদের কণ্ঠ ব্যবহার করা হচ্ছে। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে শিল্পীদের কণ্ঠে গান তৈরি করা হলেও মেধাস্বত্ব আইন ভঙ্গ হবে না।

সম্প্রতি সুনো ও ইউডিও নামের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক দুটি নতুন উদ্ভাবনী উদ্যোগের (স্টার্টআপ) বিরুদ্ধে মেধাস্বত্ব আইন ভঙ্গের অভিযোগে মামলা করেছে ইউনিভার্সাল মিউজিক গ্রুপ, সনি মিউজিকসহ কয়েকটি পরিবেশক সংস্থা। তাদের অভিযোগ, বিভিন্ন সংস্থার মেধাস্বত্ব করা গান ব্যবহার করে নিজেদের তৈরি এআই টুলকে প্রশিক্ষণ দিয়েছে স্টার্টআপগুলো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া