জিমেইলে নতুন ই–মেইলের সঙ্গে পুরোনো ই–মেইল যুক্ত করা যায়
জিমেইলে নতুন ই–মেইলের সঙ্গে পুরোনো ই–মেইল যুক্ত করা যায়

জিমেইলে জেমিনি দিয়ে ই-মেইল লেখার সুবিধা চালু

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির চ্যাটবট জেমিনির মাধ্যমে জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল লেখার সুবিধা চালু করেছে গুগল। এ সুবিধা চালুর ফলে জেমিনির ‘হেল্প মি রাইট’ ও ‘পলিশ’ নামের দুটি সুবিধা ব্যবহার করে চাইলেই নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের উপযোগী নতুন ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে লিখিয়ে নিতে পারবেন জিমেইল ব্যবহারকারীরা। শুধু তা–ই নয়, জেমিনির লিখে দেওয়া ই-মেইল সম্পাদনার পাশাপাশি নতুন তথ্যও যুক্ত করা যাবে। ফলে কাজে ব্যস্ত থাকলেও দ্রুত গুরুত্বপূর্ণ ই-মেইল পাঠানো যাবে।

গুগলের তথ্যমতে, স্মার্টফোন বা কম্পিউটার উভয় যন্ত্র থেকেই স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল লেখার সুবিধা পাওয়া যাবে। হেল্প মি রাইট সুবিধাটি ই-মেইল কম্পোজ উইন্ডো থেকে সহজেই ব্যবহার করা যাবে। আর জিমেইল ড্রাফট উইন্ডোতে সর্বনিম্ন ১২ সংখ্যার শব্দ লিখলেই পলিশ অপশন দেখা যাবে। জেমিনি এডিট অপশন ব্যবহার করার জন্য কম্পোজ উইন্ডোর ডান দিকে সোয়াইপ করতে হবে।

উল্লেখ্য, বর্তমানে জিমেইল ব্যবহারকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে স্বয়ংক্রিয় উত্তর এবং ই-মেইল লেখার সুপারিশ পেয়ে থাকেন। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে পুরো ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে লেখা যাবে। জেমিনির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল লেখার সুবিধা প্রাথমিকভাবে শুধু অর্থের বিনিময়ে জিমেইল ব্যবহারকারীরা পাবেন। অর্থাৎ সব জিমেইল ব্যবহারকারীর জন্য এখনই সুবিধাটি উন্মুক্ত হচ্ছে না।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস