ক্রীড়াবিদদের সাইবার নিরাপত্তার জন্য এআই ব্যবহার করা হবে প্যারিস অলিম্পিকে
ক্রীড়াবিদদের সাইবার নিরাপত্তার জন্য এআই ব্যবহার করা হবে প্যারিস অলিম্পিকে

প্যারিস অলিম্পিকে থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইসহ নানা প্রযুক্তি খেলার দুনিয়ায় হরহামেশাই ব্যবহৃত হচ্ছে। আগামী ২৬ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়ার আসর গ্রীষ্মকালীন অলিম্পিক। রাশিয়া-ইউক্রেন ও হামাস-ইসরায়েল উত্তেজনার মধ্যে প্যারিস অলিম্পিকে অনলাইন অপব্যবহার মোকাবিলায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করেছে।

এবারের অলিম্পিকে ৩২টি খেলায় সাড়ে ১০ হাজারের বেশি ক্রীড়াবিদ অংশগ্রহণ করবেন। ২০২৪ সালের অলিম্পিকে কার্যকরভাবে এআই ব্যবহারের জন্য ১৮ পৃষ্ঠার ‘অলিম্পিক এআই এজেন্ডা’ প্রকাশ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। প্রধানত পাঁচটি বিষয়ে এআই ব্যবহার করবে অলিম্পিক কমিটি। এজেন্ডা তৈরিতে ডেলয়েট, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, পার্ডু বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকসহ ইন্টেল ও আলিবাবা ক্লাউডের প্রযুক্তিবিদেরা কাজ করেছেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি প্যারিস অলিম্পিকে অংশগ্রহণকারী ১৫ হাজারের বেশি ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের অনলাইন অপব্যবহার মোকাবিলা করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কার্যকর উপায়ে ব্যবহারের পরিকল্পনা জানিয়েছে। অলিম্পিক সভাপতি টমাস বাক বলেন, ‘প্যারিস অলিম্পিকে বিভিন্ন ক্ষেত্রে এআই ব্যবহার করা হবে। সুরক্ষার জন্য আমরা এআই ব্যবহার করব। অলিম্পিকের সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ৫০ কোটি পোস্ট দেখা যাবে। কেউ যদি প্রতিটি পোস্ট পড়তে মাত্র এক সেকেন্ড সময় নেন, তবে তাঁর ১৬ বছরের মতো সময় লাগবে।’

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অ্যাথলেটদের সাইবার হামলা ও সহিংসতা থেকে রক্ষা করার জন্য প্রো-অ্যাকটিভ। এআই সুরক্ষা প্রযুক্তি সরবরাহ করবে। আমাদের এআই টুল ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের অনলাইনে পর্যবেক্ষণের মধ্যে রাখবে। ক্রীড়াবিদদের অনলাইন সহিংসতার হাত থেকে রক্ষা করবে এআই। শুধু রাজনৈতিক পোস্ট নয়, সব ধরনের অনলাইন অপব্যবহারের কাজ করবে এআই।

অলিম্পিকে প্রথম আনুষ্ঠানিকভাবে এআই ব্যবহার করা হয় ২০১৮ সালে। সেবার পিয়ংচ্যাং ২০১৮ শীতকালীন অলিম্পিকে বিচারক ও রেফারিরা এআই ব্যবহার করেন। অলিম্পিকে এআই ব্যবহার নিয়ে সুইস টাইমিংয়ের প্রধান অ্যালইন জোবরিস্ট বলেন, অলিম্পিকে ওমেগার বিভিন্ন যন্ত্র সময় গণনার জন্য ব্যবহৃত হচ্ছে। এআই প্রযুক্তি ব্যবহার করে নিখুঁত সময়ের হিসাব বের করা যাচ্ছে। অলিম্পিক ও প্যারা অলিম্পিক গেমসে এআই পেশাদার ক্রীড়াবিদদের দক্ষতা উন্নয়নে বেশ সহায়তা করছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া