কৃত্রিম বুদ্ধিমত্তা অলিম্পিয়াডে অতিথিদের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা
কৃত্রিম বুদ্ধিমত্তা অলিম্পিয়াডে অতিথিদের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা

হয়ে গেল প্রথম বাংলাদেশ কৃত্রিম বুদ্ধিমত্তা অলিম্পিয়াড

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) আয়োজনে অনুষ্ঠিত হলো ‘প্রথম বাংলাদেশ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অলিম্পিয়াড’। দেশের অষ্টম থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই অলিম্পিয়াডে অংশ নেয়।

এর আগে ৮ মে অলিম্পিয়াডের প্রাক্‌–বাছাইপর্ব অনুষ্ঠিত হয় অনলাইনে। প্রাক্‌–বাছাইপর্বে শিক্ষার্থীরা পাইথন প্রোগ্রামিং ভাষা দিয়ে বিভিন্ন সমস্যার সমাধান করে। সারা দেশের ১৫০ জন শিক্ষার্থীর মধ্য থেকে ৫০ জনকে মূল পর্বের জন্য নির্বাচিত করা হয়। আজ মূল পর্বে উপস্থিত হয় ৪৫ জন শিক্ষার্থী। আজ প্রতিযোগিতার মাধ্যমে পরবর্তী ধাপের জন্য ১০ জন শিক্ষার্থীকে নির্বাচন করা  হয়।

বিডিওএসএনের সহসভাপতি লাফিফা জামাল জানান, প্রযুক্তির খুঁটিনাটি বিষয় শিখতে এখন ইন্টারনেট সংযোগ এবং স্মার্টফোনই যথেষ্ট। তবে আজ অনুষ্ঠিত প্রতিযোগিতায় তারাই এসেছিল, যাদের রয়েছে প্রবল ইচ্ছাশক্তি ও কর্মনিষ্ঠা।

জাতীয় এআই অলিম্পিয়াডে পরবর্তী ধাপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা হলো: চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আবরার শহীদ, সাউথ ব্রিজ স্কুলের আদিব বিন‌ কাদির, ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুলের আরেফিন আনোয়ার, স্কলারস স্কুল অ্যান্ড কলেজের আশাবুল ইয়ামিন, ফৌজদারহাট ক্যাডেট কলেজের মো. মানজুম রহমান, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের মিসবাহ উদ্দীন ইনান, মনিপুর উচ্চবিদ্যালয়ের মোহাম্মদ সাদ, অ্যাকাডেমিয়ার (লালমাটিয়া) রাফিদ আহমেদ, মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের এস এম সাবিব আবদুল্লাহ এবং সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের তৌসিফ ওয়াহিদ। ২২ থেকে ২৫ মে এই শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ কার্যক্রম থেকে নির্বাচিত সেরা ৪ জন শিক্ষার্থীর একটি দল আগামী আগস্ট মাসে বুলগেরিয়ায় অনুষ্ঠেয় প্রথম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে অংশ নেবে।

বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক সিতেশ চন্দ্র বাছার। উপস্থিত ছিলেন ঢাবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন হাফিজ মো. হাসান, ঢাবির তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, রিভ চ্যাটের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা রায়হান হোসেনসহ অনেকে। অলিম্পিয়াডের পৃষ্ঠপোষকতা করে সফটওয়্যার প্রতিষ্ঠান রিভ চ্যাট।

এ আয়োজনের সহযোগী প্রথম আলো, পার্টনার আইসিটি বিভাগের এটুআই ও বাংলা ভাষা প্রকল্প এবং ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।