সম্মেলনে নতুন যুক্ত হতে যাওয়া প্রযুক্তির ধারণা দেন সুন্দর পিচাই (ডানে)
সম্মেলনে নতুন যুক্ত হতে যাওয়া প্রযুক্তির ধারণা দেন সুন্দর পিচাই (ডানে)

নতুন যেসব প্রযুক্তির ঘোষণা দিল গুগল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে গতকাল মঙ্গলবার (বাংলাদেশ সময় রাত ১১টা) অনুষ্ঠিত নিজেদের বার্ষিক ডেভেলপার বা প্রোগ্রামার সম্মেলন ‘গুগল আই/ও ২০২৪’তে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর বেশ কিছু সুবিধা আনার ঘোষণা দিয়েছে গুগল। সম্মেলনে শুরুতেই ভিডিও চিত্রের মাধ্যমে গুগলের বিভিন্ন প্রযুক্তি তুলে ধরা হয়। এরপর মঞ্চে আসেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। স্বাগত বক্তব্যের পর নতুন যুক্ত হতে যাওয়া প্রযুক্তির ধারণা দেন তিনি। সম্মেলনে ঘোষণা দেওয়া উল্লেখযোগ্য পণ্য ও সেবাগুলো দেখে নেওয়া যাক—

গুগল ফটোজে জেমিনি, নতুন সুবিধা ‘আসক ফটোজ’

গুগল ফটোজে এখনো সার্চ সুবিধা রয়েছে। তবে এটিকে আরও উন্নত ও পরিশীলিত রূপ দিতে যুক্ত হচ্ছে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট জেমিনি। শুধু তা–ই নয়, ‘আসক ফটোজ’ নামের নতুন সুবিধাও যুক্ত হচ্ছে গুগল ফটোজে। শিগগিরই এ সুবিধা ব্যবহার করা যাবে। ব্যবহারকারীরা গুগল ফটোজে কী খুঁজছেন, তা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে শনাক্ত করে দ্রুত খুঁজে দেব এই সুবিধা। গুগলের তথ্যমতে, বর্তমানে প্রতিদিন প্রায় ৬০০ কোটি ছবি গুগল ফটোজে আপলোড করা হয়। ফলে নতুন এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা সহজেই নিজেদের প্রয়োজনীয় ছবি খুঁজে পাবেন।

গুগল লেন্সে ভিডিও সার্চ সুবিধা

গুগলের ছবি শনাক্তকরণ সুবিধা ‘গুগল লেন্স’-এ এখন ছবি দিয়ে তথ্য সার্চ করা যায়। এবার ভিডিও সার্চ সুবিধাও যুক্ত হচ্ছে গুগল লেন্সে। ফলে ব্যবহারকারীরা সহজেই ভিডিওতে থাকা বিভিন্ন তথ্য গুগল লেন্সের মাধ্যমে জানতে পারবেন।

জেমিনির নতুন মডেল

জেমিনি ১.৫ ফ্ল্যাশ নামে নতুন মডেল চালুর ঘোষণা দিয়েছে গুগল। এটি জেমিনি ১.৫ প্রোর মতোই। মাল্টিমডাল মডেলটির ফ্রিকোয়েন্সি বেশি ও যেকোনো কাজ দ্রুত করতে পারে। এ ছাড়া জেমিনি ১.৫ মডেলে কিছু পরিবর্তন এনেছে গুগল। এর ফলে অনুবাদ করার পাশাপাশি কোড লেখার দক্ষতা বৃদ্ধি পাবে।

গুগলের নতুন প্রযুক্তি পরখ করছেন দর্শনার্থীরা

ওয়ার্কস্পেসে জেমিনি

গুগল ওয়ার্কস্পেসের বিভিন্ন সেবা—ডকস, শিটস, স্লাইটস, ড্রাইভ ও জিমেইলের সাইডবারে সর্বশেষ ল্যাঙ্গুয়েজ মডেল জেমিনি ১.৫ প্রো যুক্ত করা হবে বলে জানিয়েছে গুগল। আগামী জুন মাস থেকেই অর্থের বিনিময়ে নিবন্ধন করা সব ওয়ার্কস্পেস ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে পারবেন। জেমিনি ১.৫ প্রো মডেলটি ব্যবহারকারীর ওয়ার্কস্পেসের বিভিন্ন কাজ, যেমন নথি থেকে ইমেইল লিখে দেওয়ার পাশাপাশি অন্যদের পাঠানো ই–মেইলের ফিরতি বার্তা স্বয়ংক্রিয়ভাবে পাঠাতে পারে।

জেমিনি লাইভ

ভয়েস চ্যাট করার জন্য নতুন সুবিধা জেমিনি লাইভ ব্যবহারকারীকে উন্নত অভিজ্ঞতা দেবে। জেমিনি লাইভের সঙ্গে কথোপকথন হবে বাস্তব কথোপকথনের মতোই। এ জন্য চ্যাটবটের কণ্ঠস্বরও হালনাগাদ করা হবে। এ ছাড়া কথোপকথন চলাকালে ব্যবহারকারীরা চাইলে জেমিনিকে থামিয়েও দিতে পারবেন।

অ্যান্ড্রয়েডে স্ক্যাম কল শনাক্তে নতুন সুবিধা

অ্যান্ড্রয়েড ফোনে স্ক্যাম বা ভুয়া কল শনাক্তে জেমিনি ন্যানো এআই স্মার্ট প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছে গুগল। এ বছরের শেষ নাগাদ এ সুবিধা সম্পর্কে বিস্তারিত জানাবে প্রতিষ্ঠানটি।

গুগল ক্রোমে নতুন এআই অ্যাসিস্ট্যান্ট

ডেস্কটপের ক্রোমে জেমিনি মডেল যোগ করার ঘোষণা দিয়েছে গুগল। এর ফলে গুগল ক্রোমের মাধ্যমে চালু করা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্ট, পণ্যের রিভিউ লেখাসহ বিভিন্ন কাজ সহজে করা যাবে।

সূত্র: দ্য ভার্জ