বিভিন্ন প্রতিষ্ঠানের বিজনেস প্রোফাইলে থাকা ভুয়া রিভিউ মুছে ফেলার পাশাপাশি অন্য ব্যবহারকারীদের সতর্ক করবে গুগল
বিভিন্ন প্রতিষ্ঠানের বিজনেস প্রোফাইলে থাকা ভুয়া রিভিউ মুছে ফেলার পাশাপাশি অন্য ব্যবহারকারীদের সতর্ক করবে গুগল

গুগল ম্যাপসে ভুয়া রিভিউ মুছে ফেলার পাশাপাশি সতর্কবার্তা দেখাবে গুগল

গুগল ম্যাপসে পথের দিকনির্দেশনা দেখার পাশাপাশি বিভিন্ন স্থানে থাকা প্রতিষ্ঠানের রিভিউ বা পর্যালোচনার তথ্য দেখা যায়। এসব রিভিউ দেখে অনেকেই কেনাকাটা, অনলাইন সেবা ও হোটেল বুকিং বা রেস্তোরাঁয় গিয়ে খাওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন। তবে গুগল ম্যাপসে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া রিভিউ দেখে প্রতারিত হন অনেকে। এ সমস্যা সমাধানে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজনেস প্রোফাইলে থাকা ভুয়া রিভিউ মুছে ফেলার পাশাপাশি সতর্কবার্তা প্রদর্শনের উদ্যোগ নিয়েছে গুগল। এর ফলে ভুয়া রিভিউ প্রদর্শন করা প্রতিষ্ঠানগুলো সম্পর্কে গুগল ম্যাপস ব্যবহারকারীরা সতর্ক থাকতে পারবেন।

এ উদ্যোগের আওতায় গুগল ম্যাপসে থাকা সব প্রতিষ্ঠান বা রেস্তোরাঁর রিভিউ পর্যালোচনা করা হবে। ভুল বা অতিরঞ্জিত মনে হলে রিভিউগুলো মুছে ফেলার পাশাপাশি সেই প্রতিষ্ঠানের বিজনেস প্রোফাইলে সতর্কবার্তা প্রদর্শন করবে গুগল ম্যাপস। শুধু তা–ই নয়, রিভিউ পোস্ট করা বিজনেস প্রোফাইলগুলো থেকে গুগল ম্যাপসে তথ্য যোগ করার সুযোগ সাময়িকভাবে বাতিল করা হবে। গুগলের ফেক এনগেজমেন্ট পলিসির অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

গত বছর যুক্তরাজ্যে প্রথম গুগল ম্যাপসের ভুয়া রিভিউয়ের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কার্যক্রম করে গুগল। এরপর গত সপ্তাহ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ কার্যক্রম চালু করলেও প্রাথমিকভাবে শুধু যুক্তরাজ্যে অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের বিজনেস প্রোফাইলে সতর্কবার্তা দেখা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, শিগগিরই অন্যান্য দেশের বিজনেস প্রোফাইলে সতর্কবার্তা দেখা যাবে।

সূত্র: দ্য ভার্জ