টুইটারের বিকল্প ‘থ্রেডস' অ্যাপ চালু করেছে মেটা
টুইটারের বিকল্প ‘থ্রেডস' অ্যাপ চালু করেছে মেটা

মেটার থ্রেডস অ্যাপে প্রথম সাত ঘণ্টায় ১ কোটি ব্যবহারকারী

নানা জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের বিকল্প অ্যাপ ‘থ্রেডস’ চালু করেছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা। চালুর সাত ঘণ্টার মধ্যেই অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা কোটি ছাড়িয়ে গেছে। ইনস্টাগ্রাম অ্যাপের সঙ্গে যুক্ত অ্যাপটি কাজে লাগিয়ে বার্তা পাঠানোর পাশাপাশি লিংক, ছবি, জিআইএফ এবং ভিডিও পাঠানো যায়। বর্তমানে গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে থ্রেডস অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। অ্যাপটি ব্যবহারের পদ্ধতি দেখে নেওয়া যাক—

লগইন

থ্রেডস অ্যাপটি ইনস্টাগ্রামের নিয়ন্ত্রণে পরিচালনা করবে মেটা। আর তাই প্রথমেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে অ্যাপটি যুক্ত করতে হবে। তবে চিন্তার কিছু নেই, গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে অ্যাপটি নামিয়ে চালু করলেই নিচে একটি বাটন পাওয়া যাবে। বাটনটিতে ক্লিক করলেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দিয়ে লগইনের নির্দেশনা পাওয়া যাবে।  

প্রোফাইল তৈরি

থ্রেডস অ্যাপে প্রবেশ করার পর ছবি, পরিচিতি এবং প্রয়োজনীয় লিংক যুক্ত করে প্রোফাইল তৈরি করতে হবে। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে তথ্য ইমপোর্ট করেও প্রোফাইল তৈরি করা যাবে।

অ্যাকাউন্টের গোপনীয়তা নির্ধারণ

প্রোফাইল তৈরির পর অ্যাকাউন্টের গোপনীয়তা নির্ধারণ করতে হবে। গোপনীয়তা বিভাগে ‘পাবলিক’ অপশন নির্বাচন করলে অ্যাকাউন্টের সব তথ্য অন্য ব্যবহারকারীরা দেখতে পারবেন। অপরদিকে ‘প্রাইভেট’ অপশন নির্বাচন করলে অ্যাকাউন্টের তথ্যগুলো শুধু অনুসরণকারীরা দেখার সুযোগ পাবেন।

অ্যাকাউন্ট অনুসরণ

ইনস্টাগ্রামে অনুসরণ করা ব্যক্তিদের অ্যাকাউন্টগুলো স্বয়ংক্রিয়ভাবে থ্রেডসেও অনুসরণ করা যাবে। চাইলে আলাদাভাবে নতুন অনুসরণকারীর নাম যুক্তেরও সুযোগ রয়েছে অ্যাপটিতে। ইনস্টাগ্রামে অনুসরণ করা কোনো ব্যবহারকারী যদি থ্রেডসে যুক্ত না হন, তবে তাঁদের নামের পাশে ফলোয়িং স্ট্যাটাস পেনডিং দেখা যাবে।