জিমেইল
জিমেইল

জিমেইল অ্যাকাউন্টের জায়গা খালি করবেন যেভাবে

দৈনন্দিন কাজের জন্য প্রতিদিন অসংখ্য ই-মেইল আদান-প্রদান করেন অনেকেই। এসব ই-মেইলের অ্যাটাচমেন্টে ছবি, ভিডিও ও পিডিএফ ফাইল থাকায় গুগল অ্যাকাউন্টে অনেক জায়গা দখল করে রাখে। গুগল অ্যাকাউন্টে বিনা মূল্যে সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য জমা রাখার সুযোগ থাকলেও জিমেইলের পাশাপাশি গুগল ড্রাইভ, গুগল ডকস, গুগল শিটসহ গুগলের বিভিন্ন সেবার তথ্য সেখানে নিয়মিত জমা হতে থাকে। ফলে গুগল অ্যাকাউন্টের জায়গা খালি না থাকলে জিমেইলে নতুন ই-মেইল আসে না। তবে চাইলেই জিমেইল অ্যাকাউন্টের জায়গা খালি করে এ সমস্যার সমাধান করা যায়।

অপ্রয়োজনীয় ই-মেইল মুছে ফেলা

জিমেইলে নানা ধরনের অফার ও প্রচারণামূলক ই-মেইল নিয়মিত পাঠিয়ে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান। এসব ই-মেইলে অনেক সময় পিডিএফ ফাইল অ্যাটাচমেন্ট করা থাকে, ফলে গুগল অ্যাকাউন্টে বেশি জায়গা দখল করে। আর তাই বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো অপ্রয়োজনীয় ই-মেইলগুলো নিয়মিত মুছে ফেলতে হবে।

বিন ও স্প্যাম ফোল্ডার খালি করা

কোনো ই-মেইল মুছে ফেললে তা জিমেইলের বিন ফোল্ডারে ৩০ দিন পর্যন্ত জমা থাকে। ফলে মুছে ফেললেও এসব ই-মেইল জায়গা দখল করে রাখে। আবার অনেক ই-মেইল স্প্যাম বক্সে জমা হয়ে একইভাবে জায়গা দখল করে। আর তাই জিমেইলের বিন ও স্প্যাম ফোল্ডারে থাকা সব ই-মেইল নিয়মিত মুছে ফেলতে হবে।

আকারে বড় অপ্রয়োজনীয় অ্যাটাচমেন্টযুক্ত ই-মেইল মুছে ফেলা

ই-মেইলের মাধ্যমে ছবি, ভিডিও ও পিডিএফ ফাইল পাঠিয়ে থাকেন অনেকে। ই-মেইলের অ্যাটাচমেন্ট থাকা সব ছবি, ভিডিও ও পিডিএফ ফাইল প্রয়োজন হয় না। কিন্তু ফাইলগুলো গুগল অ্যাকাউন্টে অনেক জায়গা দখল করে রাখে। তাই আকারে বড় অপ্রয়োজনীয় অ্যাটাচমেন্টযুক্ত ই-মেইল মুছে ফেলার পাশাপাশি প্রয়োজনীয় ভিডিও বা ছবি নামানোর পর অ্যাটাচমেন্টযুক্ত ই-মেইলগুলো মুছে ফেলাতে হবে।

নিউজলেটার আনসাবস্ক্রাইব করা

বিভিন্ন প্রতিষ্ঠানের ই-মেইল সাবস্ক্রাইব করলে সেগুলোর নিউজলেটার নিয়মিত বিরতিতে জিমেইলের ইনবক্সে জমা হয়। এসব নিউজলেটারগুলো আকারে বড় হয় এবং অনেক জায়গা দখল করে রাখে। তাই অপ্রয়োজনীয় প্রতিষ্ঠানের নিউজলেটার আনসাবস্ক্রাইব করতে হবে।