হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ গ্রুপে ইভেন্ট তৈরির উপায়

সম্প্রতি ইভেন্ট নামের নতুন একটি সুবিধা যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে হোয়াটসঅ্যাপে আগাম সভার বিষয় ও তারিখ জানানো যায়। সভাটি অডিও না ভিডিও মাধ্যমে আয়োজন করা হবে, তা–ও জানানো সম্ভব। শুধু তা–ই নয়, সভায় অংশ নেওয়ার জন্য ইভেন্ট অপশনে ক্লিক করে নিজেদের আগ্রহ প্রকাশ করতে পারেন গ্রুপের সদস্যরা। এর ফলে সভায় অংশ নিতে আগ্রহী ব্যক্তিদের সম্পর্কে প্রাথমিক ধারণা নেওয়া সম্ভব। হোয়াটসঅ্যাপে ইভেন্ট তৈরির পদ্ধতি দেখে নেওয়া যাক।

ইভেন্ট তৈরির জন্য প্রথমে স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপের নির্দিষ্ট গ্রুপের চ্যাট বক্সে প্রবেশ করতে হবে। এরপর গ্রুপ চ্যাটের ডান দিকের নিচের অংশে থাকা পেপার ক্লিপ আইকনে ট্যাপ করে ‘ইভেন্ট’ আইকন নির্বাচন করতে হবে। এবার পরের পৃষ্ঠায় ইভেন্টের নাম, ধরন, তারিখ ও সময় নির্বাচন করে হোয়াটসঅ্যাপ কল লিংকের পাশের টগলটি চালু করে সভাটি অডিও না ভিডিও মাধ্যমে আয়োজন করা হবে, তা নির্বাচন করতে হবে। এরপর নিচে থাকা ‘সেন্ড’ আইকনে ট্যাপ করলেই ইভেন্ট তৈরি হয়ে যাবে এবং গ্রুপের অন্য সদস্যরা ইভেন্টের যোগ দেওয়ার বার্তা দেখতে পারবেন।

ইভেন্ট তৈরির পর গ্রুপের অন্য সদস্যরা ‘অ্যাকসেপ্ট’ অপশন নির্বাচন করে নিজেদের আগ্রহও প্রকাশ করতে পারেন। শুধু তা–ই নয়, ইভেন্টে অংশ নিতে যাওয়া গ্রুপের অন্য সদস্যদের তালিকাও দেখতে পারবেন তারা। ইভেন্টের যেকোনো তথ্য সম্পাদনা করার পাশাপাশি অন্যদের জানানোও যাবে।