ইনস্টাগ্রামের ব্রডকাস্ট চ্যানেল
ইনস্টাগ্রামের ব্রডকাস্ট চ্যানেল

ইনস্টাগ্রামে ব্রডকাস্ট চ্যানেল চালু করবেন যেভাবে

কনটেন্ট (আধেয়) নির্মাতাদের সহজে অনুসারীদের সঙ্গে যোগাযোগের সুযোগ দিতে ‘ব্রডকাস্ট চ্যানেল’ সুবিধা রয়েছে ইনস্টাগ্রামে। এ সুবিধা কাজে লাগিয়ে নিজস্ব চ্যানেল তৈরি করে সরাসরি অনুসরণকারীদের কাছে বার্তা, ছবি ও অডিও বার্তা পাঠানো যায়। চাইলে নির্দিষ্ট বিষয়ে জরিপও করা সম্ভব। ফলে নির্মাতারা সহজেই অনুসরণকারীদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। ইনস্টাগ্রামে ব্রডকাস্ট চ্যানেল চালুর পদ্ধতি দেখে নেওয়া যাক।

ব্রডকাস্ট চ্যানেল চালুর জন্য প্রথমে স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপের ওপরে থাকা ‘মেসেজ’ আইকনে ট্যাপ করতে হবে। এরপর ওপরের ডান দিকে থাকা ‘পেপার-পেনসিল’ আইকনে ট্যাপ করে পরের পৃষ্ঠার ওপরে থাকা ‘ক্রিয়েট ব্রডকাস্ট চ্যানেল’ অপশনে ক্লিক করতে হবে। এবার চ্যানেলের নাম, কোন কোন অনুসারী চ্যানেলের তথ্য দেখতে পারবেন, তা নির্ধারণ করে ‘ক্রিয়েট ব্রডকাস্ট চ্যানেল’ ট্যাবে ক্লিক করলেই নিজস্ব চ্যানেল চালু হয়ে যাবে।

প্রসঙ্গত, ইনস্টাগ্রামের ব্রডকাস্ট চ্যানেল একপক্ষীয় যোগাযোগব্যবস্থা হওয়ায় শুধু কনটেন্ট নির্মাতারা বিভিন্ন তথ্য পোস্ট করতে পারেন। ফলে অনুসরণকারীরা ব্রডকাস্ট চ্যানেলের মাধ্যমে কোনো বার্তা পাঠাতে পারবেন না। রিপ্লাই দিতে না পারলেও প্রতিক্রিয়া জানাতে পারেন। শুধু তা–ই নয়, বর্তমানে ১০ হাজার অনুসরণকারী থাকা নির্মাতারা ব্রডকাস্ট চ্যানেল চালু করতে পারেন।