জিমেইলের অ্যকাউন্ট নাম ও পাসওয়ার্ড ভুলে গেলে চিন্তার কিছু নেই
জিমেইলের অ্যকাউন্ট নাম ও পাসওয়ার্ড ভুলে গেলে চিন্তার কিছু নেই

জিমেইলের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড ভুলে গেলে উদ্ধার করবেন যেভাবে

ই–মেইল আদান–প্রদানের পাশাপাশি প্রতিদিন অসংখ্য কাজে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করা হয়। তাই ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক কম্পিউটার বা স্মার্টফোন ছাড়াও কখনো কখনো অন্য যন্ত্র থেকেও জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করার প্রয়োজন পড়ে। অ্যাকাউন্টে ঢুকতে না পারলে কাজে বিঘ্ন ঘটে। সাধারণত পাসওয়ার্ড ভুলে গেলে অনেকে অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না। আবার কেউ কেউ জিমেইলের ইউজার আইডিও ভুলে যান। তবে ব্যবহারকারী কিছু ধাপ অনুসরণ করে জিমেইলের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড ফিরিয়ে আনতে পারেন। দেখে নেওয়া যাক।

পাসওয়ার্ড ভুলে গেলে

পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে অনেকেই জিমেইলে প্রবেশ করতে পারেন না। পাসওয়ার্ড উদ্ধারের জন্য প্রথমে এই ওয়েবসাইটে যেতে হবে। এরপর জিমেইল ঠিকানা দিয়ে এন্টার করুন। অ্যাকাউন্টে ব্যবহৃত আগের যেকোনো একটি পাসওয়ার্ড দিতে হবে। সেটিও মনে না থাকলে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’তে ক্লিক করতে হবে। এরপর ফোন নম্বর বা রিকভারি মেইলে একটি সংকেত (কোড) পাঠাবে গুগল। ওয়েবপেজে কোডটি দিয়ে নেক্সট চাপতে হবে। এরপর নতুন পাসওয়ার্ড তৈরি করতে হবে।

জিমেইল অ্যাকাউন্ট ভুলে গেলে

পাসওয়ার্ডের পাশাপাশি অনেকে জিমেইল অ্যাকাউন্টও ভুলে যান। ফলে জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না। এ জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘ফরগট দ্য ই–মেইল অ্যাড্রেস ইউ ইউজ টু সাইন ইন’ অপশনে যেতে হবে। সেখানে ‘ফলো দিস স্টেপস’ হাইপারলিংকে ক্লিক বা ট্যাপ করতে হবে। তারপর ফোন নম্বর বা বিকল্প ই–মেইল ঠিকানা দিতে হবে। পরের পেজে পুরো নাম লিখতে হবে। এরপর গুগল ফোনে বা ই–মেইলে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে। কোডটি পূরণ করার পর ওই ফোন নম্বর বা ই–মেইলের সঙ্গে যুক্ত সব ই–মেইল ঠিকানার তালিকা দেখা যাবে। কাঙ্ক্ষিত ই–মেইল ঠিকানা নির্বাচন করে নিয়ম অনুসরণ করে জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে।

এ ছাড়া গুগলের সাপোর্ট পেজে গিয়ে ব্যবহারকারী তাঁর অ্যাকাউন্টের যেকোনো সমস্যা সম্পর্কে জানাতে পারেন।

সূত্র: দ্য ভার্জ