জিমেইল
জিমেইল

জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে নাম ও পদবি যুক্ত করবেন যেভাবে

ব্যক্তিগত ই–মেইল যোগাযোগের সময় প্রয়োজন না হলেও প্রাতিষ্ঠানিক ই-মেইল পাঠানোর সময় প্রেরকের পুরো নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই যুক্ত করতে হয়। এর ফলে প্রাপক সহজেই প্রেরকের পরিচয় সম্পর্কে জানতে পারেন। তবে প্রতিবার ই-মেইল পাঠানোর সময় নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই যুক্ত করা বেশ সময়সাপেক্ষ কাজ।

ওয়েবভিত্তিক ই–মেইল সেবা জিমেইলে আগে থেকে প্রেরকের নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই সংরক্ষণ করে রাখা যায়। এর মাধ্যমে আপনি যতবার ই-মেইল পাঠাবেন, ততবারই স্বয়ংক্রিয়ভাবে নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই যুক্ত হয়ে যাবে।

কম্পিউটার থেকে

জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই যুক্তের জন্য প্রথমে জিমেইল অ্যাকাউন্টে লগইন করতে হবে। এরপর ওপরের ডান দিকে থাকা সেটিংস আইকনে ক্লিক করে ‘সি অল সেটিংস’ অপশন নির্বাচন করতে হবে। এবার জেনারেল ট্যাবের নিচে স্ক্রল করে সিগনেচার বিভাগ থেকে ‘ক্রিয়েট নিউ’ বাটনে ক্লিক করে সিগনেচারের জন্য নাম এবং পাশে থাকা বক্সে নাম, সই, পদবি ও যোগাযোগের ঠিকানা লিখতে হবে। এরপর সিগনেচার ডিফল্টসে ‘ফর নিউ ই-মেইলস ইউজ’ এবং ‘অন রিপ্লাই/ফরওয়ার্ড ইউজ’ অপশনে সিগনেচার হিসেবে দেওয়া নাম নির্বাচন করে নিচে থাকা অপশনে টিকমার্ক দিতে হবে। এরপর স্ক্রল করে সেভ চেঞ্জেস বাটনে ক্লিক করলেই তথ্যগুলো জিমেইলে সংরক্ষণ হয়ে যাবে। একই পদ্ধতি অনুসরণ করে নিজের ছবিও ই-মেইলে যুক্ত করতে পারবেন ব্যবহারকারীরা।

স্মার্টফোন থেকে

ফোন থেকে জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই যুক্তের জন্য প্রথমে জিমেইল অ্যাকাউন্টে লগইন করে ওপরের বাঁ দিকে থাকা তিনটি রেখা মেনুতে ট্যাপ করতে হবে। এরপর সেটিংস অপশন থেকে জেনারেল সেটিংস নির্বাচন করে একটি ই-মেইল ঠিকানা নির্বাচন করতে হবে। এবার নিচে স্ক্রল করে মোবাইল সিগনেচার অপশনে ট্যাপ করলেই একটি বক্স দেখা যাবে। বক্সে নাম, পদবি, যোগাযোগের ঠিকানাসহ সই যুক্ত করে ‘ওকে’ বাটনে ট্যাপ করতে হবে।