ফেসবুক ফলোয়ারদের ধরন নির্বাচন করবেন যেভাবে

ফেসবুক ছবি: রয়টার্স
ফেসবুক ছবি: রয়টার্স

ফেসবুকে বন্ধু বা পরিচিতদের পাশাপাশি বিভিন্ন ব্যক্তির অ্যাকাউন্ট ফলো বা অনুসরণ করা যায়। ফলে এ সুবিধা কাজে লাগিয়ে অপরিচিত ব্যক্তিরাও যেকোনো ব্যক্তির ফেসবুক পোস্ট দেখার সুযোগ পেয়ে থাকেন। বিভিন্ন ধরনের মন্তব্যও করেন তাঁরা।

ফলে মাঝেমধ্যেই বিব্রতকর সমস্যার মুখোমুখি হতে হয়। তবে চাইলেই কোন ধরনের ব্যক্তিরা আপনার অ্যাকাউন্ট অনুসরণ করতে পারবেন তা আগে থেকেই নির্ধারণ করা যায়। ফেসবুকে অনুসরণকারীদের ধরন নির্বাচনের পদ্ধতি দেখে নেওয়া যাক—
অনুসরণকারীদের ধরন নির্বাচনের জন্য প্রথমে ফেসবুক প্রবেশ করে ওপরের ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করতে হবে। এবার সেটিংস অ্যান্ড প্রাইভেসি নির্বাচন করে পুনরায় সেটিংস অপশনে ট্যাপ করে প্রোফাইল সেটিংসে ক্লিক করতে হবে। এরপর পাবলিক পোস্ট অপশন ট্যাপ করলেই 'হু ক্যান ফলো মি' অপশন দেখা যাবে। অপশনটিতে ফ্রেন্ডস ও পাবলিক নামে অপশন পাওয়া যাবে। পাবলিক অপশন নির্বাচন করলে অপরিচিতরাও আপনাকে অনুসরণ করতে পারবেন।

অপরিচিত অনুসরণকারী ব্যক্তিদের অ্যাকাউন্টের তালিকাও দেখা যায় ফেসবুকে। এ জন্য প্রোফাইলে ক্লিক করে ফ্রেন্ডসে ট্যাপ করতে হবে। এরপর মোর অপশন থেকে ফলোয়ার অপশনে ক্লিক করলেই অনুসরণকারীদের তালিকা দেখা যাবে। তবে কোনো অনুসরণকারী না থাকলে এ ফিচার দেখা  যাবে না।
সূত্র: গ্যাজেটস নাউ