ক্রোম ব্রাউজার
ক্রোম ব্রাউজার

ক্রোম ব্রাউজারে নোটিফিকেশন আসা বন্ধ করবেন যেভাবে

ক্রোম ব্রাউজারের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করলেই স্বয়ংক্রিয়ভাবে এক বা একাধিক নোটিফিকেশন বার্তা দেখা যায়। কোনো ওয়েবসাইটে নিবন্ধন করা থাকলে নোটিফিকেশন বেশি দেখা যায়, ফলে গুরুত্বপূর্ণ কাজ করতে সমস্যা হয়। ক্রোম ব্রাউজারের সেটিংস পরিবর্তন করে চাইলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

নোটিফিকেশন আসা বন্ধের জন্য প্রথমে কম্পিউটার থেকে ক্রোম ব্রাউজারে প্রবেশ করে ওপরের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে সেটিংস অপশন নির্বাচন করতে হবে। এরপর পরের পৃষ্ঠার বাঁ দিকের অপশন থেকে ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’ নির্বাচন করতে হবে। এবার ডান দিকে থাকা ‘সাইট সেটিংস’ অপশন নির্বাচন করে ‘পারমিশন’–এর নিচে থাকা নোটিফিকেশন বাটনটিতে ক্লিক করতে হবে। এবার প্রদর্শিত অপশন থেকে ‘ডোন্ট অ্যালাউ সাইটস টু সেন্ড নোটিফিকেশন’ অপশন নির্বাচন করলেই নোটিফিকেশন আসা বন্ধ হয়ে যাবে।

স্মার্টফোনে নোটিফিকেশন আসা বন্ধের জন্য ক্রোম ব্রাউজারের ‘সেটিংস’ অপশনে প্রবেশ করে ‘সাইট সেটিংস’ নির্বাচন করতে হবে। এরপর ‘নোটিফিকেশন’ অপশনে ক্লিক করলে পরের পৃষ্ঠায় নোটিফিকেশনের পাশে একটি টগল দেখা যাবে। টগলটি বন্ধ করলেই কোনো ওয়েবসাইটের নোটিফিকেশন দেখাবে না ক্রোম ব্রাউজার।