হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট বার্তা ‘পিন’ করে রাখা যায়
হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট বার্তা ‘পিন’ করে রাখা যায়

হোয়াটসঅ্যাপে বার্তা পিন করবেন যেভাবে

সহজে বার্তা বা ছবি আদান-প্রদানের সুযোগ থাকায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকে। কিন্তু হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট ব্যক্তিদের সঙ্গে নিয়মিত বার্তা আদান-প্রদান করলে পরবর্তী সময়ে গুরুত্বপূর্ণ তথ্য দ্রুত খুঁজে পাওয়া যায় না। তবে চাইলেই ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটের নির্দিষ্ট বার্তা ‘পিন’ করে রাখা যায় হোয়াটসঅ্যাপে। পিন করা বার্তা চ্যাট বক্সের ওপরে দেখা যাওয়ায় পরবর্তী সময়ে সহজে খুঁজে পাওয়া যায়।

হোয়াটসঅ্যাপে বার্তা পিন করার জন্য প্রথমে স্মার্টফোন থেকে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটের চ্যাট বক্সে প্রবেশ করতে হবে। এরপর কাঙ্ক্ষিত বার্তাটি কিছুক্ষণ চেপে ধরে রেখে ওপরে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘পিন’ অপশন নির্বাচন করতে হবে। এবার পিন করা বার্তা কতক্ষণ পর মুছে যাবে তা নির্ধারণ করে ‘পিন’ অপশনে ট্যাপ করলেই চ্যাট বক্সে বার্তাটি পিন মেসেজ হিসেবে দেখা যাবে। পিন তুলে ফেলার জন্য চ্যাট বক্সে থাকা পিন করা বার্তাটি ট্যাপ করে রাখতে হবে। এরপর ‘আনপিন’ অপশনে ট্যাপ করলেই সাধারণ বার্তার মতো দেখা যাবে বার্তাটি।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে বার্তার পাশাপাশি ছবি বা ইমোজি পিন করে রাখা যায়। হোয়াটসঅ্যাপ বার্তা বা ছবিতে থাকা পিন নির্ধারিত সময় (২৪ ঘণ্টা, ৭ ও ৩০ দিন) পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। গ্রুপ চ্যাটে প্রশাসকের অনুমতি না থাকলে অন্য সদস্যরা বার্তা পিন করতে পারবেন না।