পোল তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে মতামত নেওয়া যায়
পোল তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে মতামত নেওয়া যায়

ফেসবুক, এক্স ও লিংকড-ইনে পোল তৈরি করবেন কীভাবে

অন্যদের মতামত জানতে পোল–সুবিধা এখন সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ জনপ্রিয়। এতে জনমত জানার পাশাপাশি ব্যবসাপ্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের কাছ থেকে মতামত নিতে পারে। যার ফলে গ্রাহকদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা যায়। নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে ব্যবহারকারীদের মতামত জানতে এটি বেশ কার্যকরী সুবিধা। ফেসবুক, এক্স (সাবেক টুইটার) ও লিংকড–ইনে পোল তৈরির করার সুযোগ রয়েছে। দেখে নেওয়া যাক কোন মাধ্যমে কীভাবে পোল তৈরি করা যায়।

লিংকড-ইনে পোল তৈরি

অ্যান্ড্রয়েডচালিত যন্ত্র লিংকড-ইন অ্যাপ চালু করে নিচের দিকে মাঝখানে থাকা পোস্ট অপশন সিলেক্ট করতে হবে। এরপর নিচে প্লাস আইকনে ট্যাপ করতে হবে। পরের পেজে পোল অপশন দেখা যাবে। সেটি ট্যাপ করে প্রশ্ন, উত্তরের অপশন এবং পোলের স্থায়িত্ব সিলেক্ট করতে হবে। ডান বাটনে প্রেস করে পোলটি শেয়ার করা যাবে।

ফেসবুকে গ্রুপে

ফেসবুক মেসেঞ্জার, স্টোরি ও গ্রুপে পোল তৈরি করা যায়। ফেসবুক গ্রুপে পোল তৈরির জন্য অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রে অ্যাপটি চালু করে ওপরের তিনটি লাইন মেনুতে ট্যাপ করতে হবে। সেখানে গ্রুপ অপশনে সিলেক্ট করে গ্রুপ চালু করতে হবে। নিউ পোস্ট বক্সের নিচে পোল অপশনে ট্যাপ করার পর প্রশ্ন লিখতে হবে। প্রশ্ন লিখে সে অনুযায়ী উত্তরের অপশন দিয়ে পোলটি শেয়ার করতে হবে।

এক্সে পোল তৈরি

অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রে এক্স অ্যাপ চালু করার পর ফিডের নিচের দিকে ডান অংশে প্লাস আইকন ট্যাপ করতে হবে। পোস্ট অপশন সিলেক্ট করতে হবে। নিচের দিকে পোল বাটন পাওয়া যাবে। সেখানে ট্যাপ করে নির্ধারিত প্রশ্ন ও উত্তরের অপশন দিতে হবে। কত সময় ধরে পোলটি সক্রিয় থাকবে, সেটি সিলেক্ট করে পোল পোস্ট করতে হবে।

সূত্র: গ্যাজেটসনাউ