হোয়াটসঅ্যাপে আঙুলের ছাপ দিয়ে চ্যাট লক করা যায়
হোয়াটসঅ্যাপে আঙুলের ছাপ দিয়ে চ্যাট লক করা যায়

হোয়াটসঅ্যাপের চ্যাট লক সুবিধা ব্যবহার করে তথ্য রাখুন নিরাপদে

ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে হোয়াটসঅ্যাপের মাধ্যমে গুরুত্বপূর্ণ বা গোপনীয় বিভিন্ন তথ্য আদান-প্রদান করেন অনেকেই। অন্য কোনো ব্যক্তি ফোন ব্যবহার করার সময় এসব তথ্য দেখে ফেললে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে চাইলেই হোয়াটসঅ্যাপের ‘চ্যাট লক’ সুবিধা কাজে লাগিয়ে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা সব তথ্য লুকিয়ে রাখা যায়। আঙুলের ছাপ বা পাসওয়ার্ডের মাধ্যমে লক করার সুযোগ থাকায় অন্য কেউ ফোন ব্যবহার করলেও নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা তথ্য দেখতে পারেন না। হোয়াটসঅ্যাপে চ্যাট লক করার পদ্ধতি দেখে নেওয়া যাক—

হোয়াটসঅ্যাপে চ্যাট লক করার জন্য প্রথমে স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপে প্রবেশ করে নির্দিষ্ট ব্যক্তির নাম ট্যাপ করে চ্যাট বক্সে যেতে হবে। এরপর চ্যাট বক্সের ওপরে নির্দিষ্ট ব্যক্তির নামে ট্যাপ করে নিচে থাকা ‘চ্যাট লক’ অপশনের পাশে থাকা টগলটি চালু করতে হবে। এবার ‘কিপ দিস চ্যাট লকড অ্যান্ড হিডেন’ লেখা পপআপের নিচে থাকা কনটিনিউ বাটনে ট্যাপ করে আঙুলের ছাপ দিলেই ‘দিস চ্যাট ইজ লকড’ নামের পপআপ প্রদর্শনের পাশাপাশি চ্যাটটি লক হয়ে যাবে এবং সেটি হোয়াটসঅ্যাপের সাধারণ উইন্ডোতে দেখা যাবে না।

লক করা চ্যাট আনলকের জন্য প্রথমে লকড চ্যাট অপশনে ক্লিক করে আঙুলের ছাপ দিতে হবে। এরপর লক করা সব চ্যাটের তালিকা থেকে যে চ্যাটটি আনলক করতে হবে, সেটির চ্যাট বক্সে প্রবেশ করতে হবে। এবার পরের পৃষ্ঠায় চ্যাট লকের পাশে থাকা টগলটি বন্ধ করে আঙুলের ছাপ দিলেই চ্যাটটি আনলক হয়ে যাবে।