ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াবেন যেভাবে

ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিরাপদ রাখতে একাধিক নিরাপত্তা সেবা রয়েছে ইনস্টাগ্রামে। তারপরও বিভিন্ন কৌশলে ছবি ও ভিডিও বিনিময়ের সামাজিক যোগাযোগমাধ্যমটির বিভিন্ন অ্যাকাউন্টের তথ্য চুরি করছে সাইবার অপরাধীরা। ইনস্টাগ্রামের সিকিউরিটি চেক-আপ সুবিধা ব্যবহার করে চাইলেই নিজের অ্যাকাউন্ট নিরাপত্তা বাড়ানো যায়।

সিকিউরিটি চেক-আপ সুবিধা মূলত অ্যাকাউন্টের লগ-ইন ইতিহাস, প্রোফাইলে থাকা বিভিন্ন তথ্য নিরাপদ রাখার পাশাপাশি অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে ব্যবহারকারীদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে। পাসওয়ার্ড দুর্বল থাকলে বিভিন্ন অক্ষর বা সংখ্যার সমন্বয়ে শক্তিশালী পাসওয়ার্ডও তৈরি করে দেয়। ফলে চাইলেই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা যায়।

সিকিউরিটি চেক–আপ সুবিধা ব্যবহারের জন্য ইনস্টাগ্রাম অ্যাপের প্রোফাইল ইমেজে ট্যাপ করে প্রোফাইল সেকশনে প্রবেশ করতে হবে। এবার ওপরের দিকে থাকা তিন লাইন মেন্যু বাটন ট্যাপ করে সেটিংস অপশন নির্বাচন করে সেটিংস থেকে সিকিউরিটি অপশনে ক্লিক করতে হবে। এরপর সিকিউরিটি চেক–আপে ট্যাপ করলেই সিকিউরিটি চেক–আপ সুবিধা চালু হয়ে যাবে। সিকিউরিটি চেক–আপ সুবিধার দিকনির্দেশনা অনুসরণ করে সহজেই শক্তিশালী পাসওয়ার্ড দেওয়ার পাশাপাশি ই-মেইল, ফোন নম্বর পরিবর্তনসহ দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা ব্যবহার করা যাবে।