স্মার্টফোনের বিভিন্ন তথ্য ও ছবি প্রিন্ট করা যায়
স্মার্টফোনের বিভিন্ন তথ্য ও ছবি প্রিন্ট করা যায়

স্মার্টফোনের তথ্য ও ছবি প্রিন্ট করার পদ্ধতি

বেশির ভাগ প্রিন্টারেই ব্লুটুথ বা ওয়াইফাই সুবিধা থাকায় চাইলেই স্মার্টফোনের বিভিন্ন তথ্য ও ছবি প্রিন্ট করা যায়। ব্লুটুথের সাহায্যে প্রিন্ট করতে হলে প্রথমেই স্মার্টফোন ও প্রিন্টারের ব্লুটুথ অপশন চালু করতে হবে। এবার প্রিন্টারের ব্লুটুথ সেটিংস চালু থাকা অবস্থায় স্মার্টফোনের Settings অপশন চালু করতে হবে। এরপর Connected devices অপশনে প্রবেশ করে Pair new device নির্বাচন করলেই দুটি ডিভাইস যুক্ত হয়ে যাবে।

স্মার্টফোন থেকে প্রিন্ট করার জন্য অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপ পাওয়া যায়। ব্যবহার পদ্ধতিতে ভিন্নতা থাকলেও অ্যাপগুলো ডাউনলোড করে স্মার্টফোনের যে তথ্য বা ছবি প্রিন্ট করতে চান তা নির্বাচন করে প্রিন্ট অপশনে ক্লিক করলেই প্রিন্ট হয়ে যাবে। এ জন্য আপনি যে প্রতিষ্ঠানের প্রিন্টার ব্যবহার করছেন সে প্রতিষ্ঠানের তৈরি অ্যাপ ব্যবহার করলে সবচেয়ে ভালো হয়।

গুগল ডকস অ্যাপের সাহায্যে ব্লুটুথ বা ওয়্যারলেস প্রযুক্তির প্রিন্টারে সহজেই প্রিন্ট করা যায়। ব্লুটুথ প্রযুক্তির সাহায্যে প্রিন্ট করার আগে স্মার্টফোন ও প্রিন্টারের ব্লুটুথ চালু করতে হবে। অপর দিকে ওয়্যারলেস প্রযুক্তির সাহায্যে প্রিন্ট করার জন্য স্মার্টফোন ও প্রিন্টার একই ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত আছে কি না, তা পরীক্ষা করতে হবে। এবার প্রিন্টার নির্বাচনের পর গুগল ডকস অ্যাপ চালু করে ওপরের ডান পাশে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে Share & export থেকে Print অপশন নির্বাচন করতে হবে। এবার orientation থেকে নির্দিষ্ট ফাইল বা ছবি নির্বাচন করে প্রিন্টার আইকনে ক্লিক করতে হবে।