ল্যাপটপের স্ক্রিন কম্পিউটারের মনিটরে চালু রাখা যায়
ল্যাপটপের স্ক্রিন কম্পিউটারের মনিটরে চালু রাখা যায়

ল্যাপটপের ঢাকনা বন্ধ করলেও চালু থাকবে স্ক্রিন

ঢাকনা বন্ধ করলেই ল্যাপটপ স্লিপ মোডে চলে যায়। তবে ল্যাপটপ যদি আলাদা কোনো কম্পিউটারের মনিটরের সঙ্গে যুক্ত থাকে, তবে ঢাকনা বন্ধ থাকা অবস্থায়ও স্ক্রিন চালু রাখা যায়। এ জন্য ল্যাপটপের সেটিংসে পরিবর্তন আনতে হবে।

ঢাকনা বন্ধ অবস্থায় ল্যাপটপের স্ক্রিন চালু রাখার পদ্ধতি

উইন্ডোজে চলা ল্যাপটপের সেটিংসে পরিবর্তনের জন্য প্রথমেই কন্ট্রোল প্যানেল থেকে Power Options লিংকে ক্লিক করতে হবে। এবার পাওয়ার অপশনের বাঁ পাশে থাকা মেন্যু থেকে Choose what closing the lid does মেন্যু নির্বাচন করতে হবে। এরপর Power and sleep buttons and lid settings থেকে When I close the lid সেটিংসের পাশে থাকা On battery এবং Plugged in–এর দুটি আলাদা সেটিংসের ড্রপডাউন থেকে Do nothing অপশন নির্বাচন করতে হবে। এবার নিচের Save changes বোতামে ক্লিক করলেই ঢাকনা বন্ধ থাকা অবস্থায় কম্পিউটারের মনিটরে ল্যাপটপের স্ক্রিন চালু থাকবে।

ঢাকনা বন্ধ অবস্থায় ল্যাপটপের স্ক্রিন চালু রাখার পদ্ধতি

ম্যাকবুক ল্যাপটপের সেটিংসে পরিবর্তনের জন্য প্রথমেই বাঁ পাশের কোনায় থাকা অ্যাপল আইকনে ক্লিক করে System Preferences…নির্বাচন করে Battery অপশনে ক্লিক করতে হবে। এরপর বাঁ পাশের উইন্ডো থেকে Power Adapter ট্যাবে ক্লিক করে Turn display off after সেকশনের নিচে থাকা স্লাইডারকে একেবারে ডান পাশে নিতে হবে। এবার Prevent computer from sleeping automatically when the display is off চেক বক্সে ক্লিক করলেই চার্জে থাকা ম্যাকবুক কম্পিউটারের স্ক্রিন কম্পিউটারের মনিটরে দেখা যাবে।