হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে অপরিচিত গ্রুপ থেকে নিরাপদ রাখতে নতুন সুবিধা

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের পাশাপাশি সহজে কথা বলা ও ভিডিও কল করার সুযোগ থাকায় নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকে। বিনোদন বা কাজের প্রয়োজনে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপে যুক্ত হন কেউ কেউ। হোয়াটসঅ্যাপের সব গ্রুপের ধরন এবং আলোচনার বিষয় এক রকম না হলেও অনেকে না জানিয়ে অন্য ব্যক্তিকে বিভিন্ন গ্রুপের সঙ্গে যুক্ত করে থাকেন। এতে বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি নিরাপত্তার শঙ্কাও দেখা দেয়। এ সমস্যা সমাধানে গ্রুপের ধরন ও আলোচনার বিষয় সংক্ষেপে জানানোর জন্য ‘কনটেক্সট কার্ড’ নামের নতুন সুবিধা চালু করেছে হোয়াটসঅ্যাপ। ফলে ব্যবহারকারীরা সহজেই নতুন গ্রুপে যুক্ত থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন।

নতুন এ সুবিধায় অপরিচিত হোয়াটসঅ্যাপ গ্রুপ চালুর সময় এবং প্রশাসকের পরিচয় জানার পাশাপাশি গ্রুপটিতে যুক্ত করা ব্যক্তির নাম জানা যাবে। শুধু তা-ই নয়, অপরিচিত গ্রুপটির আলোচনার বিষয়বস্তুও জানার সুযোগ মিলবে। ফলে গ্রুপটিতে যুক্ত হওয়া বা না হওয়ার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন ব্যবহারকারীরা।  

এরই মধ্যে নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য কনটেক্সট কার্ড সুবিধা উন্মুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে। ফলে অপ্রয়োজনীয় ও অবাঞ্ছিত গ্রুপে যোগ দেওয়া থেকে ব্যবহারকারীরা নিজেদের নিরাপদ রাখতে পারবেন বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া