ওপেন ইস্পোর্টস স্টুডেন্ট গেমসে বাংলাদেশ দলের সদস্যরা (বাঁ থেকে) আঞ্জুম ফেরদৌস, ফয়সাল আরমান, মোহাম্মাদ রাফি আলম, ইমতিয়াজ আহমেদ ও মোহাম্মদ সায়েখ আলতাফ
ওপেন ইস্পোর্টস স্টুডেন্ট গেমসে বাংলাদেশ দলের সদস্যরা (বাঁ থেকে) আঞ্জুম ফেরদৌস, ফয়সাল আরমান, মোহাম্মাদ রাফি আলম,  ইমতিয়াজ আহমেদ ও  মোহাম্মদ সায়েখ আলতাফ

রাশিয়ায় ওপেন ই–স্পোর্টস স্টুডেন্ট প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে যাচ্ছে বাংলাদেশ

ইলেকট্রনিক ক্রীড়া বা ই–স্পোর্টসের আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘ওপেন ই–স্পোর্টস স্টুডেন্ট গেমসের (ওএক্সওয়াই-২০২৪)’ দক্ষিণ এশিয়া বাছাইপর্বে তৃতীয় হয়ে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ দল। এই দলের সদস্যরা হলেন ফয়সাল আরমান ( ছদ্মনাম: হিরায়েথ), মোহাম্মদ সায়েখ আলতাফ (সেনপাই), ইমতিয়াজ আহমেদ (উইন্ডটাচ), আঞ্জুম ফেরদৌস (কপিক্যাট) এবং মোহাম্মাদ রাফি আলম (জেটএক্স)। দলটি আগামী অক্টোবর মাসে রাশিয়ার সোচিতে অনুষ্ঠেয় ওএক্সওয়াই–২০২৪–এর চূড়ান্ত পর্বে অংশ নেবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যান্ড ইলেকট্রনিক স্পোর্টস অ্যাসোসিয়েশন (বাইডেসা)।

ওপেন ইস্পোর্টস স্টুডেন্ট গেমসের দক্ষিণ এশিয়া বাছাইপর্বে বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, ভুটান ও শ্রীলঙ্কার একটি করে দল অংশ নেয়। ২২ থেকে ২৬ আগস্ট পর্যন্ত অনলাইনে অনুষ্ঠিত এ বাছাই পর্বে মোট পাঁচটি গেম খেলতে হয় অংশগ্রহণকারীদের। চারটি খেলায় জয়ী হওয়ায় ১২ নম্বর পেয়ে প্রথম ও দ্বিতীয় হয়েছে যথাক্রমে ভারত ও নেপালের দুটি দল। বাংলাদেশের দলটি তিনটি খেলায় জয় পাওয়ার পাশাপাশি একটি খেলা ড্র করায় ১০ নম্বর পেয়ে তৃতীয় স্থান অর্জন করেছে।

বাংলাদেশ ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যান্ড ইলেকট্রনিক স্পোর্টস অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহসভাপতি ও বাংলাদেশ দলের ব্যবস্থাপক অমিত রিচার্ড আজ বুধবার প্রথম আলোকে জানান, বাছাই পর্বে তৃতীয় হয়ে দক্ষিণ এশিয়া থেকে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। বাছাইপর্বের একটি গেমে ভারতকে একমাত্র বাংলাদেশের দলই হারিয়েছে। রাশিয়ান ই–স্পোর্টস ফেডারেশন আয়োজিত প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে বাছাই করা দলগুলো অংশ নেবে। আর তাই প্রতিযোগিতায় ভালো করার জন্য আমরা দলের সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছি।