অবমাননাকর মন্তব্য ঠেকাতে নতুন সুবিধা চালু করছে ইউটিউব
অবমাননাকর মন্তব্য ঠেকাতে নতুন সুবিধা চালু করছে ইউটিউব

অবমাননাকর মন্তব্য করলেই সতর্ক করবে ইউটিউব

ইউটিউবে ভালো মানের ভিডিওর নিচেও বিভিন্ন ধরনের অবমাননাকর মন্তব্য করেন অনেকে। ভিডিওর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলেও এসব মন্তব্যের কারণে ভিডিও নির্মাতাদের পাশাপাশি দর্শকেরাও বিব্রত হন। আর তাই অবমাননাকর মন্তব্য ঠেকাতে নতুন সুবিধা চালু করছে ইউটিউব।

নতুন এ সুবিধা চালু হলে স্বয়ংক্রিয়ভাবে অবমাননাকর মন্তব্য শনাক্ত করে মন্তব্যকারীদের বার্তা পাঠিয়ে সতর্ক করবে ইউটিউব। শুধু তাই নয়, মন্তব্যটি মুছে ফেলার পাশাপাশি প্রয়োজনে মন্তব্যকারীদের ২৪ ঘণ্টার জন্য ব্লকও করবে ভিডিও বিনিময়ের সাইটটি।। ফলে তারা ২৪ ঘণ্টা পর্যন্ত ইউটিউবের কোনো ভিডিওতে মন্তব্য করতে পারবেন না।

অবমাননাকর মন্তব্য নিয়ন্ত্রণ বিষয়ে ইউটিউব কর্তৃপক্ষ জাোয়, ইউটিউবের নীতিমালা ভঙ্গ করা মন্তব্যগুলোর নেতিবাচক প্রভাব থেকে অন্য ব্যবহারকারীদের রক্ষা করতেই এ উদ্যোগ। বর্তমানে এ সুবিধার কার্যকারিতা পরখ করা হচ্ছে। অবমাননাকর মন্তব্য ঠেকাতে সাফল্যও মিলেছে।

উল্লেখ্য, বর্তমানে কেবল ইংরেজি ভাষায় লেখা মন্তব্যগুলো স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারে ইউটিউব। সমস্যা সমাধানে নিজেদের মন্তব্য শনাক্তকরণ পদ্ধতিতে আরও বেশ কয়েকটি ভাষা যুক্তের পরিকল্পনা করেছে ভিডিও বিনিময়ের সাইটটি।
সূত্র: টেক ক্র্যান্চ