এটুআই
এটুআই

এটুআইয়ের ১৪ কর্মকর্তাকে দায়িত্ব পালন থেকে বিরত থাকার নির্দেশ, তদন্ত কমিটি গঠন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন এটুআই প্রোগ্রামের ১৪ ঊর্ধ্বতন কর্মকর্তা ও পরামর্শককে দায়িত্ব পালন থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এই কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের তদন্ত চলায় এই নির্দেশনা জারি করা হয়েছে বলে আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

দায়িত্ব পালন থেকে বিরত থাকার নির্দেশ পাওয়া কর্মকর্তারা হলেন এটুআইয়ের নীতিমালা উপদেষ্টা আনির চৌধুরী, ই-গভর্নমেন্ট অ্যানালিস্ট মো. ফরহাদ জাহিদ শেখ, প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মো. মাজেদুল ইসলাম, এইচডি মিডিয়ার প্রজেক্ট এনালিস্ট পূরবী মতিন, টেকনোলজি অ্যানালিস্ট মো. হাফিজুর রহমান, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ, রিসোর্স মবিলাইজেশন স্পেশালিস্ট মো. নাসের মিয়া, ডিএফএস স্পেশালিস্ট মো. তহুরুল হাসান, সলিউশন আর্কিটেকচার স্পেশালিস্ট রেজওয়ানুল হক, এসপিএস সিনিয়র কনসালট্যান্ট এইচ এম আসাদ-উজ্জামান, ই-নথি ইমপ্লিমেন্টেশন এক্সপার্ট এ টি এম আল ফাত্তাহ, জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী তানভীর কাদের, অ্যাডমিন কনসালট্যান্ট মো. ওমর ফারুক এবং প্রকিউরমেন্ট সিনিয়র কনসালট্যান্ট মো. সালাউদ্দিন।

এ ছাড়া এটুআই প্রোগ্রামে কর্মরত পাঁচজন কর্মকর্তার বিরুদ্ধে সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে আসা অভিযোগের তদন্ত করতে অতিরিক্ত সচিব মুহম্মদ মেহেদী হাসানকে সভাপতি করে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। কমিটির অন্য সদস্যরা হলেন এটুআই প্রোগ্রামের যুগ্ম প্রকল্প পরিচালক মোল্লা মিজানুর রহমান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব মো. শাহীনুর আলম। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এটুআইয়ের পূর্ণরূপ ছিল এসপায়ার টু ইনোভেট। গত বছর জাতীয় সংসদে বিল পাশ করে এর নামকরণ করা হয় এজেন্সি টু ইনোভেট (এটুআই)।