ফোনকল রেকর্ড করার সুবিধা যুক্ত করা হয়েছে ট্রুকলার অ্যাপে
ফোনকল রেকর্ড করার সুবিধা যুক্ত করা হয়েছে ট্রুকলার অ্যাপে

ট্রুকলার অ্যাপে ফোনকল রেকর্ড করা যাবে

ফোনকল রেকর্ড করার সুযোগ পুনরায় চালু করেছে অপরিচিত নম্বরের তথ্য খোঁজার জনপ্রিয় অ্যাপ ট্রুকলার। নতুন এ সুবিধা চালু হওয়ায় পরিচিত বা অপরিচিত যেকোনো ব্যক্তি কল করলে তা রেকর্ড করে রাখা যাবে। ফলে বিভিন্ন অপরিচিত প্রতিষ্ঠানের তৈরি কল রেকর্ডার অ্যাপ ব্যবহারের প্রয়োজন না হওয়ায় সাইবার হামলা থেকে নিরাপদ থাকা যাবে।

নতুন এ সুবিধা চালুর জন্য নিজেদের অ্যাপের ডায়াল বক্সের মধ্যে রেকর্ড বাটন যুক্ত করেছে ট্রুকলার। ফলে নির্দিষ্ট নম্বরে কল করা বা কল গ্রহণের সময় রেকর্ড বাটনটিতে ক্লিক করলেই কথোপকথন রেকর্ড হতে থাকবে। রেকর্ড করা তথ্য ট্রুকলারের সার্ভারের বদলে ফোনেই সংরক্ষণ করা হবে। ফলে ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ সব তথ্য নিরাপদে থাকবে।

ট্রুকলারের তথ্যমতে, অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা যেকোনো মডেলের ফোনে কল রেকর্ড সুবিধা ব্যবহার করা যাবে। তবে চাইলেও সব ব্যবহারকারী এ সুবিধা পরখ করতে পারবেন না। প্রাথমিকভাবে প্রিমিয়াম ব্যবহারকারীরা প্রতি মাসে চার ডলার খরচ করে কল রেকর্ড সুবিধা পাবেন।

উল্লেখ্য, ২০১৮ সালে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য প্রথম কল রেকর্ড সুবিধা চালু করে ট্রুকলার। ২০২১ সালে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এ সুবিধা উন্মুক্ত করা হয়। গত বছর গুগল নিজেদের এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ব্যবহারের নীতিমালা পরিবর্তন করায় ট্রুকলার অ্যাপে এ সুবিধা বন্ধ হয়ে যায় । ফলে বাধ্য হয়ে নিজেদের অ্যাপ থেকে কল রেকর্ড সুবিধা মুছে ফেলে ট্রুকলার।

সূত্র: টেক ক্র্যান্চ