কম্পিউটার থেকে এক বা একাধিক ফাইল দ্রুত নির্দিষ্ট স্মার্টফোনে পাঠানো যাবে
কম্পিউটার থেকে এক বা একাধিক ফাইল দ্রুত নির্দিষ্ট স্মার্টফোনে পাঠানো যাবে

কম্পিউটার থেকে স্মার্টফোনে দ্রুত ফাইল পাঠাতে নতুন যে সুবিধা আনছে মাইক্রোসফট

কম্পিউটার থেকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে দ্রুত ফাইল পাঠানোর সুযোগ দিতে উইন্ডোজ শেয়ার ইন্টারফেসে ‘মাই ফোন’ নামের নতুন সুবিধা যুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। এর ফলে ব্যবহারকারীরা মাই ফোন আইকনে ক্লিক করে সহজেই কম্পিউটার থেকে এক বা একাধিক ফাইল দ্রুত নির্দিষ্ট স্মার্টফোনে পাঠাতে পারবেন। বর্তমানে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের সঙ্গে যুক্ত ব্যক্তিরা পরীক্ষামূলকভাবে এ সুবিধা ব্যবহার করতে পারছেন।

নতুন এ সুবিধা অ্যান্ড্রয়েড ফোনের লিংক টু উইন্ডোজ এবং উইন্ডোজ কম্পিউটারের ফোন লিংক অ্যাপের মাধ্যমে কাজ করবে। আর তাই ফাইল পাঠানোর আগে অ্যান্ড্রয়েড ফোনকে অবশ্যই কম্পিউটারের সঙ্গে পেয়ার করে যুক্ত করতে হবে। একবার কোনো অ্যান্ড্রয়েড ফোন কম্পিউটারের সঙ্গে পেয়ার করা হলে মাই ফোন আইকন স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ শেয়ার আইকনে দেখা যাবে। ফলে পরবর্তী সময় সরাসরি ফোনে ফাইল পাঠানো যাবে।

মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ কম্পিউটার থেকে অ্যান্ড্রয়েড ফোনে ফাইল স্থানান্তর সহজ করতে এ সুবিধা তৈরি করা হয়েছে। এ সুবিধা ব্যবহারের জন্য কম্পিউটারের ফোন লিংক ও অ্যান্ড্রয়েড ফোনের লিংক টু উইন্ডোজ অ্যাপের মাধ্যমে ফোনকে পেয়ার করতে হবে। সুবিধাটি এখন বেটা চ্যানেলে ব্যবহার করা যাচ্ছে। তবে শিগগিরই সুবিধাটি সব ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে।

বর্তমানে গুগলের কুইক শেয়ারসহ বিভিন্ন পদ্ধতিতে তারের সংযোগ ছাড়াই কম্পিউটার থেকে ফোনে ফাইল স্থানান্তর করা যায়। তবে মাইক্রোসফটের নতুন এ সুবিধা উইন্ডোজ ইকোসিস্টেমনির্ভর হওয়ায় ব্যবহারকারীরা বর্তমানের তুলনায় সহজে তারের সংযোগ ছাড়া ফাইল স্থানান্তরের সুযোগ পাবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে