অক্টোবরে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে পারে গুগল
অক্টোবরে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে পারে গুগল

কবে আসবে অ্যান্ড্রয়েড ১৪

গত ১০ মে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নিজেদের বার্ষিক ডেভেলপার  সম্মেলনে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম নিয়ে আসার ঘোষণা দিয়েছে গুগল। সে সময় আগস্টের শেষ সপ্তাহ বা সেপ্টেম্বরের শুরুতে অ্যান্ড্রয়েড ১৪ উন্মুক্তের ইঙ্গিত দিয়েছিল প্রতিষ্ঠানটি। তাই বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অপেক্ষা করছিলেন অপারেটিং সিস্টেমটির জন্য। কিন্তু বিধি বাম, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেও দেখা মেলেনি অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের।

অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম নিয়ে প্রযুক্তিবিশ্বে তুমুল জল্পনাকল্পনা চললেও এখন পর্যন্ত উন্মুক্তের দিনক্ষণ নিয়ে গুগল কোনো মন্তব্য করেনি। তবে ৪ অক্টোবর নিজেদের পিক্সেল ব্র্যান্ডের নতুন ফোন ও প্রযুক্তিপণ্য উন্মুক্ত করবে প্রতিষ্ঠানটি। আর তাই ধারণা করা হচ্ছে, পিক্সেল ফোনের পাশাপাশি অনুষ্ঠানে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমও উন্মুক্ত করা হতে পারে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমবিশেষজ্ঞ মিশাল রহমান খুদে ব্লগ লেখা ওয়েবসাইট এক্সে (টুইটারে) জানিয়েছেন, অ্যান্ড্রয়েডভিত্তিক পণ্য নির্মাতাদের উদ্দেশ্যে সম্প্রতি একটি বার্তা পাঠিয়েছে গুগল । সেখানে বলা হয়েছে, ৪ অক্টোবরের মধ্যেই অ্যান্ড্রয়েড ১৪–এর নিরাপত্তা কোড সরবরাহ করা হবে। তাই ধারণা করা হচ্ছে, ৪ অক্টোবরই নতুন অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করা হতে পারে।

গুগলের তথ্যমতে, অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে ম্যাজিক কম্পোজ নামের এআই টুল যুক্ত করা হয়েছে। টুলটি কাজে লাগিয়ে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েডের মেসেজেস অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে উত্তর দিতে পারবেন। এ ছাড়া কোনো দৃশ্যের বর্ণনা লিখে দিলে ছবি তৈরির সুযোগও মিলবে। শুধু তা–ই নয়, অ্যান্ড্রয়েড ১৪–তে তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) অ্যাপগুলোতেও পাসওয়ার্ডের বদলে আঙুলের ছাপ দিয়ে সাইন-ইন করা যাবে।

সূত্র: গ্যাজেটস নাউ