অভিনেতা জনি ডেপ
অভিনেতা জনি ডেপ

গুগলে এ বছর বেশি খোঁজা হয়েছে ওয়ার্ল্ডি ও জনি ডেপকে

বছরজুড়ে মানুষ গুগলে যা অনুসন্ধান করেন, তা বার্ষিক প্রতিবেদনে তুলে ধরে গুগল। গুগল এ বছর তাদের বার্ষিক ‘ইয়ার ইন সার্চ’ প্রতিবেদন প্রকাশ করেছে, যাতে জনপ্রিয় অনলাইন গেম ওয়ার্ল্ডি বৈশ্বিক সার্চের শীর্ষে রয়েছে। এ বছরের ফেব্রুয়ারি মাসে নিউইয়র্ক টাইমস গেমটির স্বত্ব কিনে নেওয়ার পর থেকে এ গেমটির খোঁজ বাড়তে থাকে। এ বছরের দ্বিতীয় সর্বোচ্চ সার্চ ফল ছিল ‘ভারত বনাম ইংল্যান্ডের’ ক্রিকেট ম্যাচটি। বছরের তৃতীয় সর্বোচ্চ খোঁজ করা হয়েছে ইউক্রেন নিয়ে।

ব্যক্তি হিসেবে গুগলে এ বছর সবচেয়ে বেশি খোঁজা হয়েছে অভিনেতা জনি ডেপকে। তাঁর সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের সঙ্গে মানহানি নিয়ে মামলার বিষয়টি এ বছরের আলোচিত ঘটনা। আর তাই অ্যাম্বার হার্ড গুগলে সবচেয়ে অনুসন্ধান করা ব্যক্তির তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন। তবে দ্বিতীয় স্থানটি তারকা উইল স্মিথের।

এ বছর সবচেয়ে খোঁজ করা চলচ্চিত্রের তালিকার শীর্ষে রয়েছে ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’। এরপর রয়েছে ‘ব্ল্যাক আদম’ ও ‘টপ গান’ চলচ্চিত্র দুটি। টিভি শোর দিক থেকে শীর্ষে রয়েছে ইফোরিয়া সিরিহটি।

এ বছর খবর বিভাগে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ইউক্রেন বিষয়ে। এরপর রয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবরটি। এটি ছিল এ বছরের দ্বিতীয় সর্বোচ্চ ট্রেন্ডিং বিষয়। খবরের বিভাগে তৃতীয় সর্বোচ্চ খোঁজ করা হয়েছে ‘ইলেকশন রেজাল্ট’ কথাটি।

বিশ্বে সবচেয়ে খোঁজ করা শীর্ষ তিন অ্যাথলেটের মধ্যে রয়েছে তিন টেনিস তারকা নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল ও সেরেনা উইলিয়ামস। প্রশ্ন করে খোঁজার দিক থেকে শীর্ষ প্রশ্নটি হচ্ছে, ‘হোয়াট ইজ ন্যাটো?’ এরপর মাঙ্কিপক্স বিষয়েও মানুষ গুগলে জানতে চেয়েছে।
তথ্যসূত্র: টেক ক্রাঞ্চ