জিমেইল
জিমেইল

জিমেইলে নিরাপদে ই-মেইল পাঠাবেন যেভাবে

ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের কাজে আমরা প্রতিদিনই বিভিন্ন ব্যক্তিকে ই-মেইল পাঠিয়ে থাকি। অনেক সময় ই-মেইলের মাধ্যমে গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্যও বিনিময় করতে হয়, ফলে বার্তার নিরাপত্তা নিয়ে অনেকেই শঙ্কায় থাকেন। তবে চিন্তার কিছু নেই, গুগলের মেইল সেবা জিমেইলের কনফিডেনশিয়াল মোড কাজে লাগিয়ে চাইলেই নিরাপদে ই-মেইল পাঠানো যায়।

কনফিডেনশিয়াল মোড সুবিধা চালুর জন্য প্রথমে জিমেইল অ্যাপে ই-মেইল লিখতে হবে। এরপর কম্পোজ পেজের ওপরের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘কনফিডেনশিয়াল মোড’ নির্বাচন করে টগল অপশন চালু করতে হবে। এবার ই-মেইলের সময়সীমা নির্বাচনের জন্য তারিখ দিতে হবে। পাসকোডের প্রয়োজন হলে তা নির্বাচন করে সেভ ও সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

কম্পিউটারে এ সুবিধা ব্যবহারের জন্য একইভাবে জিমেইলে প্রবেশ করে কম্পোজ অপশনে ক্লিক করতে হবে। এরপর ই-মেইল লিখে নিচে থাকা কনফিডেনশিয়াল মোড আইকনে ক্লিক করে টগল চালু করতে হবে। এবার ই-মেইলের সময়সীমা নির্বাচনের জন্য কাঙ্ক্ষিত তারিখ উল্লেখ করে সেভ ও সেন্ড বাটনে ক্লিক করতে হবে। পাঠানো ই-মেইলগুলোর স্ক্রিনশট নেওয়া গেলেও ফরওয়ার্ড, কপি, প্রিন্ট বা ডাউনলোড করা যাবে না।

কনফিডেনশিয়াল মোড ব্যবহার করে পাঠানো ই-মেইলগুলো ভুল ঠিকানায় চলে গেলেও চিন্তা নেই। জিমেইলের সেন্ট অপশন থেকে ই-মেইলটি নির্বাচন করে রিমুভ একসেস আইকনে ক্লিক করলেই প্রাপক ই-মেইলটি আর পড়তে পারবেন না।