ইউটিউব শর্টস
ইউটিউব শর্টস

ইউটিউব শর্টস নির্মাতাদের জন্য সুখবর

ছোট আকারের ভিডিও সহজে তৈরি ও আদান-প্রদানের সুযোগ থাকায় তরুণ-তরুণীদের কাছে খুবই জনপ্রিয় ইউটিউবের শর্টস ভিডিও। সর্বোচ্চ ৬০ সেকেন্ডের শর্টস ভিডিও তৈরি করে আয়ও করছেন অনেকে। তবে আকারে ছোট হওয়ায় অনেক নির্মাতাই নিজেদের তৈরি শর্টস ভিডিওতে বিষয়বস্তুর বর্ণনা সংক্ষেপে লিখতে পারেন না। সমস্যা সমাধানে শর্টস ভিডিও নির্মাতাদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির টুল চালু করেছে ইউটিউব।

গুগল ডিপমাইন্ডের তৈরি এআই টুলটি ভিডিওর বিষয়বস্তু বুঝে নিজ থেকেই স্বয়ংক্রিয়ভাবে বর্ণনা লিখে দিতে পারে। ফলে নির্মাতারা সহজেই নিজেদের তৈরি যেকোনো ভিডিওতে বর্ণনা যুক্ত করতে পারবেন। এর মাধ্যমে ভিন্ন ভাষাভাষীরাও সহজে ভিডিওর বিষয়বস্তু সম্পর্কে জানতে পারায় ভিডিওর ভিউ সংখ্যা বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

গুগল ডিপমাইন্ড জানিয়েছে, শর্টস ভিডিও মাত্র কয়েক মিনিটের মধ্যে তৈরি করা হয় এবং প্রায়ই এতে বিবরণ এবং সহায়ক শিরোনাম দেওয়া হয় না। ফলে ভিডিওগুলো অনুসন্ধান করে খুঁজে পাওয়া কঠিন। সমস্যা সমাধানে গুগলের ভিজ্যুয়াল ল্যাঙ্গুয়েজ মডেল (ভিএলএম) ফ্ল্যামিঙ্গো কাজে লাগিয়ে এআই টুলটি চালু করা হয়েছে।

গুগলের তথ্যমতে, এআই টুলটি নির্দিষ্ট ভিডিওর প্রতিটি ফ্রেম আলাদাভাবে পর্যালোচনা করে বিষয়বস্তুর বর্ণনা দ্রুত সংক্ষেপে লিখতে পারে। ফলে ভিডিওর বিষয়বস্তু সম্পর্কে নির্মাতাদের কোনো তথ্যও দিতে হবে না। বর্তমানে প্রতিদিন ইউটিউব শর্টসে থাকা ভিডিওগুলো পাঁচ হাজার কোটিবারের বেশি দেখা হয়। আর তাই নতুন টুলটি ভিডিও নির্মাতাদের পাশাপাশি বিপুলসংখ্যক দর্শকদের দ্রুত ভিডিওর বিষয়বস্তু বুঝতে সহায়তা করবে।  
সূত্র: গ্যাজেটস নাউ