ইন্টারনেট ছাড়া বার্তা, ছবি ও ভিডিও পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে
ইন্টারনেট ছাড়া বার্তা, ছবি ও ভিডিও পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

স্মার্টফোন থেকে ইন্টারনেট ছাড়া ফাইল পাঠানোর সুযোগ চালু করছে হোয়াটসঅ্যাপ

ইন্টারনেট সংযোগ না থাকলে বা ইন্টারনেট ডেটা শেষ হয়ে গেলেও নির্দিষ্ট ব্যক্তিকে তথ্য, ছবি ও ভিডিও পাঠানোর সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। অ্যাপলের এয়ারড্রপ বা গুগলের নিয়ারবাই শেয়ারের আদলে তৈরি নতুন এ সুবিধা চালু হলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের পাশাপাশি আইফোন থেকে সহজেই ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপে ফাইল আদান-প্রদান করা যাবে। হোয়াটসঅ্যাপের পরবর্তী হালনাগাদে এ সুবিধা যুক্ত করা হতে পারে।

গত জানুয়ারিতে হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়া ফাইল পাঠানোর সুবিধা চালু করা হবে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল ডব্লিউএবেটাইনফো। হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি সে সময় জানিয়েছিল, পরীক্ষামূলকভাবে এ সুবিধা শুধু অ্যান্ড্রয়েড ফোনে পরখ করে দেখা হচ্ছে। তবে সম্প্রতি জানা গেছে, আইফোনের জন্যও সুবিধাটি চালু করতে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের নতুন এই সুবিধায় পাঠানো ছবি, ভিডিও, গানসহ বিভিন্ন ফাইল এনক্রিপশন করে পাঠানো যাবে। ফলে হোয়াটসঅ্যাপের অন্যান্য বার্তার মতো ইন্টারনেট ছাড়া পাঠানো তথ্যও নিরাপদে থাকবে। তবে এ সুবিধায় তথ্য পাঠানোর জন্য দুটি স্মার্টফোন পাশাপাশি রেখে অফলাইনে ফাইল শেয়ার-সুবিধা ব্যবহার করতে হবে।

অ্যান্ড্রয়েড ফোনের ব্লুটুথ বা ওয়াই-ফাই চালু করে কুইক শেয়ারের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ফাইল পাঠানো যাবে। তবে আইফোনে কিউআর কোড স্ক্যান করে সরাসরি ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপে ফাইল পাঠানোর সুযোগ মিলবে। পদ্ধতি ভিন্ন হওয়ায় অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে বা আইফোন থেকে অ্যান্ড্রয়েড ফোনে ফাইল পাঠানো যাবে কি না, সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস