অপরিচিত নম্বর থেকে ফোনকল করা ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় সহজেই জানতে পারবেন আইফোন ব্যবহারকারীরা
অপরিচিত নম্বর থেকে ফোনকল করা ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় সহজেই জানতে পারবেন আইফোন ব্যবহারকারীরা

স্প্যাম কল শনাক্তে ট্রুকলারের মতো সুবিধা চালু করছে অ্যাপল

স্মার্টফোনে ফোন নম্বর সংরক্ষণ করা না থাকলে ট্রুকলার অ্যাপের মাধ্যমে কল করা ব্যক্তির পরিচয় সহজে জানা যায়। এমনকি নির্দিষ্ট নম্বর থেকে আসা কল ব্লকও করা যায় অ্যাপটির সাহায্যে। আর তাই অপরিচিত নম্বর থেকে অনাকাঙ্ক্ষিত বা বিরক্তিকর ফোন কলের উৎস জানতে ট্রুকলার অ্যাপ ব্যবহার করেন অনেকেই। এবার আইফোনে স্প্যাম কল ঠেকাতে ট্রুকলার অ্যাপের আদলে কলার আইডি সুবিধা চালু করতে যাচ্ছে অ্যাপল।

অ্যাপলের তথ্যমতে, ‘বিজনেস কলার আইডি’ নামের এ সুবিধায় বিভিন্ন প্রতিষ্ঠান আগে থেকেই ফোন নম্বর, নাম ও লোগো যুক্ত করতে পারবেন। এর ফলে অপরিচিত নম্বর থেকে ফোনকল করা ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় সহজেই জানতে পারবেন আইফোন ব্যবহারকারীরা। এর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ভুয়া পরিচয় দিয়ে করা স্প্যাম কল শনাক্তের সুযোগ মেলায় প্রতারণার সংখ্যা কমে যাবে।

অ্যাপলের বিজনেস কলার আইডি সুবিধা আইফোনের পাশাপাশি অ্যাপল ম্যাপস, মেসেজেস, সিরি ও ওয়ালেটও সমর্থন করবে। ফলে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকের কাছে সহজে তথ্য পৌঁছাতে পারবে। যেকোনো আকারের ব্যবসাপ্রতিষ্ঠানই অ্যাপলের বিজনেস কলার আইডিতে বিনা মূল্যে নিবন্ধন করতে পারবে। আগামী বছরের শুরুতে বিজনেস কলার আইডি সুবিধা চালু হবে।

অনলাইন ও অফলাইন উভয় ব্যবসাপ্রতিষ্ঠানই বিজনেস কলার আইডিতে নিবন্ধন করতে পারবে। এই আইডির ফলে অ্যাপল ইকোসিস্টেমে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর একটি স্বতন্ত্র যাচাইকরণ ব্যবস্থা চালু হবে। যেসব দেশে অ্যাপল পে ব্যবহার করা যায়, সেসব দেশে এই বিজনেস আইডি সুবিধা পাওয়া যাবে। এ বিষয়ে অ্যাপলের ইন্টারনেট সফটওয়্যার ও সার্ভিস প্রোডাক্ট বিভাগের জ্যেষ্ঠ পরিচালক ডেভিড ডর্ন বলেন, ‘অ্যাপল ব্যবহারকারীদের কাছে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো যেন সহজে নিজেদের তথ্য পৌঁছে দিতে পারে, সে জন্যই আমরা বিজনেস কলার আইডি চালুর পরিকল্পনা করেছি।’

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস