‘থার্ড পার্টি চ্যাটস’ নামে নতুন বিভাগ যুক্ত করছে হোয়াটসঅ্যাপ
‘থার্ড পার্টি চ্যাটস’ নামে নতুন বিভাগ যুক্ত করছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ থেকে অন্য অ্যাপও ব্যবহার করা যাবে

ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) শর্ত পূরণের জন্য নিজেদের অ্যাপ থেকে অন্য প্রতিষ্ঠানের অ্যাপে প্রবেশের সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। নতুন এ সুবিধা চালুর জন্য নিজেদের অ্যাপে ‘থার্ড পার্টি চ্যাটস’ নামে নতুন বিভাগ যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। নতুন বিভাগটিতে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রাম, ডিসকর্ডসহ বিভিন্ন অ্যাপে প্রবেশ করে বার্তা আদান-প্রদান করতে পারবেন ব্যবহারকারীরা। সুবিধাটি এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটাইনফো।

ডব্লিউএবেটাইনফোর তথ্যমতে, হোয়াটসঅ্যাপের সর্বশেষ পরীক্ষামূলক সংস্করণে ‘থার্ড পার্টি চ্যাটস’ নামে নতুন একটি বিভাগ রয়েছে। বিভাগটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময়ই অন্য অ্যাপে প্রবেশ করে পরিচিতদের বার্তা পড়ার পাশাপাশি নতুন বার্তাও পাঠানো যাবে। ফলে হোয়াটসঅ্যাপ বন্ধ করে অন্য অ্যাপ চালু করতে হবে না। ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেটস অ্যাক্টের নীতিমালা মানতেই নিজেদের অ্যাপে পরিবর্তন আনার জন্য কাজ করছে হোয়াটসঅ্যাপ।

উল্লেখ্য, বড় প্রতিষ্ঠানগুলোর একক আধিপত্য কমিয়ে সমান প্রতিযোগিতার ক্ষেত্র তৈরির জন্য ডিজিটাল মার্কেটস অ্যাক্ট নীতিমালা প্রণয়ন করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় প্রতি মাসে সাড়ে চার কোটি ব্যবহারকারী থাকা সব প্রযুক্তিপ্রতিষ্ঠান বা প্ল্যাটফর্মকে এই আইন বাধ্যতামূলকভাবে মানতে হবে বলে জানিয়েছে সংস্থাটি। এরই ধারাবাহিকতায় সম্প্রতি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে বিল্টইনভাবে যুক্ত থাকা বিভিন্ন অ্যাপ ও ব্রাউজার মুছে ফেলার সুযোগ চালু করতে যাচ্ছে মাইক্রোসফট।
সূত্র: ইন্ডিয়া টুডে