গুগল ফটোজ
গুগল ফটোজ

নতুন রূপে আছে গুগল ফটোজ

গুগলের ছবি ব্যবস্থাপনা ও সংরক্ষণ সুবিধা ‘গুগল ফটোজ’ কাজে লাগিয়ে যেকোনো ছবি বা ভিডিও অনলাইনে বিনা মূল্যে সংরক্ষণ করা যায়। শুধু তা-ই নয়, সংরক্ষণ করা ছবি দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও তৈরি করা সম্ভব। বর্তমানের তুলনায় আরও সহজে ব্যবহারের সুযোগ দিতে গুগল ফটোজ অ্যাপের ইউজার ইন্টারফেস (ইউআই) পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। অ্যাপটির সার্চ বারে পরিবর্তন আনার পাশাপাশি লাইব্রেরি অপশনের নামও বদলে ‘কালেকশনস’ করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগলের তথ্যমতে, বর্তমানে নতুন ইউজার ইন্টারফেসের কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে গুগল ফটোজ অ্যাপের নতুন সংস্করণে ইউজার ইন্টারফেসটি যুক্ত করা হবে। নতুন চেহারার গুগল ফটোজে লাইব্রেরি অপশনের নাম বদলে কালেকশনস রাখা হবে। নাম বদলালেও কালেকশনসের আইকন লাইব্রেরির আইকনের মতোই থাকবে। কালেকশনসে প্রবেশ করার পর ওপরে ‘ফেভারিটস’, ‘ট্র্যাশ’, ‘স্ক্রিনশট’, ‘আর্কাইভ’ অপশন দেখা যাবে। ফলে বর্তমানের তুলনায় দ্রুত ও স্বচ্ছন্দে অ্যাপটি ব্যবহার করা যাবে।

গুগল ফটোজের ‘অন দিস ডিভাইস’ অপশনেও বড় ধরনের পরিবর্তন আনা হবে। এই পরিবর্তনের ফলে অন দিস ডিভাইস অপশন থেকে বর্তমানের তুলনায় সহজে স্মার্টফোনের গ্যালারিতে প্রবেশ করা যাবে। এ ছাড়া ‘লাস্ট মোডিফাইড’, ‘অ্যালবাম টাইটেল’ এবং ‘রিসেন্ট ফটো’ অপশনের মাধ্যমেও সহজে ছবি খুঁজে পাওয়া যাবে।

কালেকশনস ছাড়াও সার্চ অপশনেও পরিবর্তন আসবে বলে জানিয়েছে গুগল। এর ফলে সার্চ অপশন থেকেই ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে সম্প্রতি সার্চ করা কিওয়ার্ড, স্ক্রিনশট, সেলফি ছবি ইত্যাদি দেখার পরামর্শ পাবেন। ফলে বর্তমানের তুলনায় দ্রুত ছবি বা ভিডিও খুঁজে পাওয়া যাবে।

সূত্র: নাইনটুফাইভগুগল ডটকম