গুগল
গুগল

গুগলে শিক্ষানবিশীর সুযোগ

প্রযুক্তি ও প্রকৌশল দুনিয়াতে ব্যবহারিক শিক্ষার গুরুত্ব অনেক। আর তাই শ্রেণিকক্ষে শেখা জ্ঞান বাস্তবে প্রয়োগের সুযোগ দিতে বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো নিয়মিত শিক্ষানবিশ বা ইন্টার্নশিপ কাজের সুযোগ দিয়ে থাকে শিক্ষার্থীদের। সম্প্রতি গুগল ‘ইঞ্জিনিয়ারিং ইন্টার্ন, সামার ২০২৫’ নামের শিক্ষানবিশ কার্যক্রমের জন্য আবেদন গ্রহণ শুরু করেছে।

গুগলের তথ্যমতে, আগামী বছরের মে-জুন সেশনে অনুষ্ঠেয় এই শিক্ষানবিশ কাজের মেয়াদ হবে ১০ থেকে ১২ সপ্তাহ। কম্পিউটারবিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকা নির্বাচিত ব্যক্তিরা অনলাইনে শিক্ষানবিশ কাজের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ২০ সেপ্টেম্বর।

গুগল জানিয়েছে, গুগলের প্রকৌশলীরা একের পর এক প্রযুক্তিগত দক্ষতা অর্জন করে বিশ্বকে বদলে দিচ্ছেন। গুগল অ্যাডস থেকে ক্রোম, অ্যান্ড্রয়েড থেকে ইউটিউব—সব ক্ষেত্রেই গুগলের প্রকৌশলীরা কাজ করছেন। শিক্ষানবিশদের ওয়েব, মোবাইলসহ গুগলের বিভিন্ন অভ্যন্তরীণ সমস্যা সমাধানে কাজ করতে হবে। গুগলের প্রাতিষ্ঠানিক কাজের ধরন বুঝে দলগতভাবেও কাজ করতে হবে তাঁদের।

গুগলের তথ্যমতে, শিক্ষানবিশ কাজের জন্য আবেদনকারীদের কম্পিউটারবিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রির পাশাপাশি এক বা একাধিক প্রোগ্রামিং ভাষা ভালোভাবে জানতে হবে। প্রযুক্তিগত দক্ষতা প্রকাশের জন্য সাবলীলভাবে ইংরেজি ভাষায় যোগাযোগের ক্ষমতাও থাকতে হবে। জাভা, সি++ ও পাইথন প্রোগ্রামিংয়ের অভিজ্ঞতা থাকলে ভালো। সিস্টেম সফটওয়্যার বা অ্যালগরিদমের পাশাপাশি এসকিউএল ও জাভাস্ক্রিপ্ট ব্যবহার জানতে হবে।

শিক্ষানবিশ কাজের আবেদন করার জন্য প্রথমে গুগল ক্যারিয়ারের ওয়েবসাইটে প্রবেশ করে জীবনবৃত্তান্ত ও ইংরেজি ভাষায় শিক্ষাসনদ জমা দিতে হবে। এসব তথ্য যাচাই-বাছাই শেষে নির্বাচিত শিক্ষার্থীদের ভারতের বেঙ্গালুরু, কর্ণাটক, হায়দরাবাদ ও তেলেঙ্গানায় অবস্থিত নিজেদের কার্যালয়ে শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ দেবে গুগল।