আইফোন ১৬
আইফোন ১৬

নতুন আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে কেন

গত ৯ সেপ্টেম্বর আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের নতুন চারটি মডেলের আইফোন উন্মুক্ত করে অ্যাপল। ২০ সেপ্টেম্বর থেকে বিশ্বের বিভিন্ন দেশে নতুন মডেলের আইফোনগুলোর বিক্রি কার্যক্রম শুরু হয়। তবে বাজারে আসার এক মাসের মধ্যেই আইফোন ১৬ ও আইফোন ১৬ প্রো মডেলের আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন বেশ কয়েকজন ভুক্তভোগী।

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ‘রেডিট’ ও অ্যাপলের কমিউনিটি ফোরামে বেশ কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন, আইফোন ১৬ ও আইফোন ১৬ প্রো মডেলের আইফোনে কাজ না করলেও দ্রুত ব্যাটারি চার্জ কমে যাচ্ছে। এমনকি শুধু গান শুনলেও শেষ হয়ে যাচ্ছে চার্জ। এ বিষয়ে একজন  ভুক্তভোগী জানান, পর্দায় কাজ না করে শুধু আড়াই ঘণ্টা গান শোনার পর আইফোনের শতভাগ চার্জ ৬৮ শতাংশে নেমে এসেছে। অপর এক ব্যক্তি জানান, একসঙ্গে দুই বন্ধু নির্দিষ্ট সময় গান শোনার পর নতুন মডেলের আইফোনের চার্জ ৪৬ শতাংশে নেমে আসলেও আইফোন ১৪ মডেলের চার্জ ছিল ৭৮ শতাংশ।

নতুন আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়ার বিষয়ে বরাবরের মতো তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, নতুন আইফোনে আইওএস ১৮ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সাধারণত নতুন অপারেটিং সিস্টেম উন্মুক্তের পর এ ধরনের সমস্যা দেখা দেয়। সফটওয়্যার হালনাগাদের করে এ ধরনের ত্রুটির সমাধান করা সম্ভব। আশা করা যাচ্ছে, খুব শিগগিরই অ্যাপল এ সমস্যার সমাধান করবে।

সূত্র: ম্যাশেবল