কিশোর-কিশোরীদের বয়স যাচাই করা শুরু করেছে ইনস্টাগ্রাম
কিশোর-কিশোরীদের বয়স যাচাই করা শুরু করেছে ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রামে কিশোর-কিশোরীদের বয়স যাচাই শুরু

সহজে ছবি ও ভিডিও বিনিময়ের সুযোগ থাকায় কিশোর-কিশোরীদের কাছে খুবই জনপ্রিয় ইনস্টাগ্রাম। সামাজিক মাধ্যমটির নীতিমালা অনুযায়ী, অ্যাকাউন্ট খোলার সর্বনিম্ন বয়স ১৩ বছর। কিন্তু ভুয়া তথ্য দিয়ে ১৩ বছরের কম বয়সী অনেকেই ইনস্টাগ্রাম ব্যবহার করেন। কেউ আবার নিজেদের প্রাপ্তবয়স্ক হিসেবে পরিচয়ও দেন। আর তাই আজ থেকে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বসবাসকারী কিশোর-কিশোরীদের বয়স যাচাই করা শুরু করেছে ইনস্টাগ্রাম।

নতুন এ কার্যক্রমের আওতায় কিশোর-কিশোরীদের কাছ থেকে ভিডিও সেলফি সংগ্রহ শুরু করেছে ইনস্টাগ্রাম। শুধু তা–ই নয়, ভিডিও সেলফি নিজেদের প্রোফাইলে যুক্ত করতেও বাধ্য করছে তারা। চেহারা বিশ্লেষণ সফটওয়্যারের মাধ্যমে ভিডিও সেলফি পর্যালোচনা করে ব্যবহারকারীদের বয়স যাচাই করবে ইনস্টাগ্রাম। ফলে কিশোর-কিশোরীদের প্রকৃত বয়স সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

এ বিষয়ে ইনস্টাগ্রামের পাবলিক পলিসি বিভাগের প্রধান ট্যেরা হপকিন্স বলেন, ‘আমরা চাই, প্রত্যেক ব্যবহারকারী নিজেদের বয়স উপযোগী কনটেন্ট ইনস্টাগ্রামে ব্যবহার করুক। এ জন্য আমাদের ব্যবহারকারীদের বয়স জানতে হবে। নতুন এ উদ্যোগের আওতায় মূলত কিশোর-কিশোরীদের বয়স যাচাই করা হবে। পর্যায়ক্রমে সব দেশেই এ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

কিশোর-কিশোরীদের ইনস্টাগ্রাম ব্যবহারের সময় নিয়ন্ত্রণের জন্য গত মার্চে অভিভাবকদের জন্য নতুন টুল চালু করে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। টুলটি কাজে লাগিয়ে অভিভাবকেরা তাঁদের সন্তান কতক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করছে, তা জানতে পারেন। চাইলে সন্তানের জন্য ইনস্টাগ্রাম ব্যবহারের সময়ও নির্ধারণ করে দিতে পারেন তাঁরা।
সূত্র: দ্য সান