গুগল আই/ও সম্মেলনে বক্তৃতা করছেন সুন্দর পিচাই
গুগল আই/ও সম্মেলনে বক্তৃতা করছেন সুন্দর পিচাই

নতুন কী কী পণ্য ও সেবার ঘোষণা দিল গুগল

বিশ্বজুড়ে চলছে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মাতামাতি। গুগলও কৃত্রিম বুদ্ধিমত্তার দৌড়ে সবার চেয়ে এগিয়ে থাকতে চাইছে। আর তাই প্রযুক্তি বিশ্লেষকদের ধারণাকে সত্যি করে গতকাল বুধবার (বাংলাদেশ সময় রাত ১১টা) অনুষ্ঠিত নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলন ‘গুগল আইও ২০২৩’–এ কৃত্রিম বুদ্ধিমত্তাকেন্দ্রিক নানা পণ্য ও সেবা আনার ঘোষণা দিয়েছে গুগল।

সম্মেলনে শুরুতেই মঞ্চে আসেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। স্বাগত বক্তব্যের পাশাপাশি গুগলের ভবিষ্যতের প্রযুক্তি ও পণ্যের ধারণা তুলে ধরেন তিনি। এরপর একে একে মঞ্চে আসেন গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট অপর্ণা পাপ্পু, গুগল সার্চের ভাইস প্রেসিডেন্ট লিজ রেইড, অ্যান্ড্রয়েডের ভাইস প্রেসিডেন্ট স্যামির সামত প্রমুখ। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন নতুন সেবা, নতুন ল্যাংগুয়েজ মডেল পাম ২, ওয়্যার ওএস ৪, গুগল হোম অ্যাপ, গুগলের ফাইন্ড মাই ডিভাইস, অ্যান্ড্রয়েড ১৪, পিক্সেল ফোল্ড, পিক্সেল ট্যানলেট ও পিক্সেল ৭ আনার ঘোষণা দেন তাঁরা। সম্মেলনে ঘোষণা দেওয়া উল্লেখযোগ্য পণ্য ও সেবাগুলো দেখে নেওয়া যাক—

গুগল ম্যাপসে ইমারসিভ ভিউ

গুগল ম্যাপসে দেখা যাবে ত্রিমাত্রিক গতিপথ

গুগল ম্যাপসে নির্দিষ্ট স্থান ও গন্তব্যের তথ্য আরও ভালোভাবে দেখার জন্য যুক্ত হচ্ছে ইমারসিভ ভিউ সুবিধা। বর্তমানে নির্দিষ্ট কিছু দেশে ইমারসিভ ভিউ সুবিধা চালু থাকলেও শুধু ত্রিমাত্রিক দৃশ্য দেখা যায়। নতুন এ ঘোষণার ফলে ভবিষ্যতে পাখির চোখের মতো বা ওপর থেকেই নির্দিষ্ট স্থান বা রাস্তার ত্রিমাত্রিক দৃশ্য দেখা যাবে।

জিমেইলে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক নতুন টুল

জিমেইলে যুক্ত হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক নতুন টুল ‘হেল্প মি রাইট’। টুলটি কাজে লাগিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে মেইল লেখার পাশাপাশি উত্তরও দেওয়া যাবে। শিগগিরই ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা টুলটি পরখ করার সুযোগ পাবেন।

গুগল আই/ও সম্মেলনে দর্শনার্থীদের ভিড়

গুগল ফটোজে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ম্যাজিক এডিটর

গুগল ফটোজে ছবি সম্পাদনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টুল ম্যাজিক এডিটর চালুর ঘোষণা দিয়েছে গুগল। ছবি সম্পাদনার টুলটি ব্যবহার করে সহজেই ছবির পটভূমি বড় করার পাশাপাশি ছবিতে থাকা নির্দিষ্ট ব্যক্তি বা বস্তুর অবস্থান পরিবর্তন বা মুছে ফেলা যাবে। প্রাথমিকভাবে পিক্সেল ফোন ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন।

সবার জন্য চ্যাটবট বার্ড

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট ‘বার্ড’ ব্যবহারে আগ্রহী মানুষের সংখ্যা বেশি হওয়ায় অনেককেই দীর্ঘদিন ওয়েটলিস্ট বা অপেক্ষমান তালিকায় থাকতে হতো। এতে অনেকেই বিরক্ত হন। আর তাই এবারের সম্মেলনে ১৮০টি দেশে বসবাসকারীদের জন্য বার্ড উন্মুক্তের ঘোষণা দিয়েছে গুগল। প্রাথমিকভাবে ইংরেজি ভাষায় ব্যবহার করা গেলেও শিগগিরই জাপানি ও কোরিয় ভাষায় চ্যাটবটটি ব্যবহার করা যাবে বলে জানিয়েছে গুগল।

ওয়ার্কস্পেসে যুক্ত হচ্ছে ডুয়েট এআই

গুগল ওয়ার্কস্পেসে যুক্ত হবে ডুয়েট এআই সুবিধা। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে সহজেই ই–মেইল লেখার পাশাপাশি স্লাইডসে ছবিও তৈরি করা যাবে।

নতুন নকশায় গুগল হোম অ্যাপ

নতুন নকশায় গুগল হোম অ্যাপ সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। অ্যাপটিতে উন্নত ক্যামেরা ইন্টারফেস, ফেভারিট ট্যাব, একাধিক যন্ত্রে সমর্থনসুবিধাসহ আরও বেশ কিছু সুবিধা যুক্ত করা হয়েছে।

ওয়্যার ওএস ৪

স্মার্টঘড়ির অপারেটিং সিস্টেম ওয়্যার ওএস ৩ এখনো পূর্ণাঙ্গভাবে চালু না হলেও সম্মেলনে ওয়্যার ওএস ৪ আনার ঘোষণা দিয়েছে গুগল। পরিধানযোগ্য যন্ত্রের জন্য এই অপারেটিং সিস্টেম আগামী বছর আসতে পারে। নতুন এই ওএসে ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব আরও উন্নত হবে। এ ছাড়া ঘড়িতেই ব্যাকআপ ও রিস্টোর সুবিধা থাকবে।

নতুন পণ্য পরখ করছেন দর্শনার্থীরা

অ্যান্ড্রয়েড ১৪–তে কৃত্রিম বুদ্ধিমত্তা

অ্যান্ড্রয়েড ১৪–তে এআই আনার ঘোষণা দিয়েছে গুগল। এই অপারেটিং সিস্টেমের একটি উল্লেখযোগ্য এআই টুল হবে ম্যাজিক কম্পোজ। এর মাধ্যমে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েডের মেসেজেস অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে উত্তর দিতে পারবেন। এ ছাড়া কোনো দৃশ্যের বর্ণনা লিখে দিলে ছবি তৈরির সুযোগও মিলবে।

গুগল সার্চে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্ন্যাপশট

গুগল সার্চে যুক্ত হচ্ছে এআই স্ন্যাপশট। গুগল সার্চে কোনো তথ্য খুঁজলেই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে সেগুলোর উত্তর দ্রুত দেখাবে গুগল, যা সার্চ ফলাফলের ওপরের দিকে দেখা যাবে। এআই স্ন্যাপশটগুলো মূলত নতুন ল্যাংগুয়েজ মডেল পাম ২ ব্যবহার করে উত্তর দেখাবে।

পিক্সেল ফোল্ড পরখ করছেন এক দর্শনার্থী

পিক্সেল ফোল্ড, পিক্সেল ট্যাবলেট কম্পিউটার ও পিক্সেল ৭এ স্মার্টফোন

সম্মেলনে পিক্সেলের নতুন তিনটি পণ্য—পিক্সেল ফোল্ড, ট্যাবলেট কম্পিউটার ও পিক্সেল ৭এ আনার ঘোষণা দিয়েছে গুগল। পিক্সেল ফোল্ড আনার ঘোষণার মাধ্যমে ভাঁজযোগ্য পর্দার বাজারে নিজের নাম লেখাল গুগল। এর দাম ১ হাজার ৭৯৯ ডলার। ১১ ইঞ্চি পর্দার পিক্সেল ট্যাবলেট কম্পিউটারটির দাম ৪৯৯ ডলার। পিক্সেল সিরিজের নতুন ফোন ‘পিক্সেল৭এ’–এর দাম ৪৯৯ ডলার।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ভাষা ‘পাম ২’

ওপেন এআইয়ের চ্যাটজিপিটি ৪–এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক নতুন ভাষা ‘পাম ২’ আনার ঘোষণা দিয়েছে গুগল। মডেলটি ১০০টির বেশি ভাষায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
সম্মেলনে গুগল প্লে স্টোর ডেভেলপারদের জন্য এআই টুল উন্মুক্ত করা, অ্যান্ড্রয়েড ডেভেলপারদের জন্য এআই কোডিং বট চালুরও ঘোষণা দেওয়া হয়।