ইলন মাস্ক
ইলন মাস্ক

অস্ট্রেলিয়া সরকারকে ফ্যাসিস্ট বললেন ইলন মাস্ক, কেন

অনলাইনে ভুল তথ্যের বিস্তার ঠেকাতে ব্যর্থ হলে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে জরিমানা করার একটি আইন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। গতকাল বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সংসদে প্রস্তাবিত আইনটিতে অনলাইনে ভুল তথ্য ছড়ালে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর বৈশ্বিক আয়ের ৫ শতাংশ পর্যন্ত জরিমানা করতে পারবে দেশটির সরকার। তবে প্রস্তাবিত আইনে কঠিন শর্ত থাকায় অস্ট্রেলিয়া সরকারের ওপর বেজায় চটেছেন আলোচিত মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ও খুদে ব্লগ লেখার সাইট এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। প্রস্তাবিত আইনে কঠিন শর্ত থাকায় অস্ট্রেলিয়া সরকারকে ফ্যাসিস্টও বলেছেন তিনি।

প্রস্তাবিত আইনে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে বিপজ্জনক ও মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করতে ব্যবহারকারীদের জন্য আচরণবিধি তৈরি ও তা প্রয়োগের কথা বলা হয়েছে। কোনো সামাজিক যোগাযোগমাধ্যম মিথ্যা তথ্য বন্ধ করতে ব্যর্থ হলে নিয়ন্ত্রক সংস্থার মাধ্যমে জরিমানা করা হবে। অস্ট্রেলিয়ায় কার্যক্রম পরিচালনাকারী সব সামাজিক যোগাযোগমাধ্যমকে আইনটি বাধ্যতামূলকভাবে মানতে হবে।

গত এপ্রিলে সিডনিতে একজন ধর্মপ্রচারককে ছুরিকাঘাতের বিষয়ে কিছু পোস্ট অপসারণের জন্য এক্সকে নির্দেশ দিয়েছিল অস্ট্রেলিয়া সরকার। এক্স তখন আদালতে সরকারের আদেশকে চ্যালেঞ্জ করে। তখন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ ইলন মাস্ককে ‘উদ্ধত ধনকুবের’ বলেছিলেন।

সূত্র: রয়টার্স