বিল গেটস
বিল গেটস

বিল গেটস ম্যাকডোনাল্ডসে বিনা মূল্যে খাওয়ার সুযোগ পান কেন?

বিশ্বের অন্যতম ধনকুবের মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস এবং আরেক ধনকুবের ও বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ারেন বাফেট যুক্তরাষ্ট্রের ফাস্ট ফুড রেস্তোরাঁ চেইন ম্যাকডোনাল্ডসের সব শাখায় বিনা মূল্যে খেতে পারেন। আর এই সুবিধা আজীবনের জন্য। ম্যাকডোনাল্ডসের গোল্ড কার্ডধারী হওয়ায় বিশেষ এ সুবিধা ভোগ করেন তাঁরা।

অবশ্য বিল গেটস ও ওয়ারেন বাফেটের কার্ডের সুবিধায় পার্থক্যও রয়েছে। বিল গেটস বিশ্বের যেকোনো প্রান্তের ম্যাকডোনাল্ডসের যেকোনো শাখায় বিনা মূল্যে খাবার খাওয়ার সুযোগ পেলেও ওয়ারেন বাফেট এ সুবিধা পেয়ে থাকেন শুধু যুক্তরাষ্ট্রের ওমাহা শহরে। অবশ্য ওয়ারেন বাফেট বলছেন, তিনি ওমাহা শহরের বাইরে না যাওয়ায় এ সুবিধাই তাঁর জন্য যথেষ্ট।

সিএনবিসিকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে এ তথ্য প্রকাশ করেছেন ওয়ারেন বাফেট। সেই সাক্ষাৎকারে তিনি জানান, বিল গেটস ও তিনি ম্যাকডোনাল্ডসের গোল্ডেন কার্ডধারী। এ জন্যই নাকি বাফেট পরিবার ক্রিসমাস ডিনারটা ম্যাকডোনাল্ডেই সেরে নেয়। তিনি সেই সাক্ষাৎকারে আরও জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন নাকি এই কার্ড পেতে চেষ্টা করলেও তা আর পাননি। ম্যাকডোনাল্ডস ছাড়াও যুক্তরাষ্ট্রের বার্গার চেইন জনি রকেটসেরও বিশেষ একটি কার্ড রয়েছে ওয়ারেন বাফেটের।

অবশ্য গোল্ডেন কার্ডের বিষয়ে কোনো তথ্য আনুষ্ঠানিকভাবে উন্মোচন করে না ম্যাকডোনাল্ডস। কেন, কারা এবং কতজন এ কার্ড পেয়েছেন, সেটি সম্পর্কেও কোনো তথ্য তারা জানায় না।
সূত্র: ইন্ডিয়া টুডে