আইসির উদ্ভাবক রবার্ট নয়েস। ১৯৫৯
আইসির উদ্ভাবক রবার্ট নয়েস। ১৯৫৯

আইসির উদ্ভাবক রবার্ট নয়েসের জন্ম

১২ ডিসেম্বর ১৯২৭

আইসির উদ্ভাবক, প্রসেসর নির্মাতা ইন্টেল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা, ‘সিলিকন ভ্যালির মেয়র’ হিসেবে পরিচিত রবার্ট নয়েস যুক্তরাষ্ট্রের আইওয়াতে জন্মগ্রহণ করেন।

১২ ডিসেম্বর ১৯৮০

১৯৫৬ সালে ফোর্ড মোটর পুঁজিবাজারে পাবলিক শেয়ার ঘোষণার পর সবচেয়ে বেশি আইপিও নিয়ে পুঁজিবাজারে আসে অ্যাপল কম্পিউটার।

১২ ডিসেম্বর ২০০৪

প্লে–স্টেশনের বহনযোগ্য সংস্করণ প্লে–স্টেশন পোর্টেবল (পিএসপি) জাপানের বাজারে ছাড়ে সনি করপোরেশন।

১২ ডিসেম্বর ১৯২৭
আইসির উদ্ভাবক ও ইন্টেলের সহপ্রতিষ্ঠাতা রবার্ট নয়েসের জন্ম
আইসির উদ্ভাবক, প্রসেসর নির্মাতা ইন্টেল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা, ‘সিলিকন ভ্যালির মেয়র’ হিসেবে পরিচিত রবার্ট নয়েস যুক্তরাষ্ট্রের আইওয়াতে জন্মগ্রহণ করেন। নয়েস পদার্থবিজ্ঞানী ও উদ্যোক্তা ছিলেন। ১৯৫৭ সালে তিনি সহপ্রতিষ্ঠাতা হিসেবে ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর এবং ১৯৬৮ সালে গর্ডন মুরের সঙ্গে ইন্টেল করপোরেশন প্রতিষ্ঠা করেন। পৃথিবীর প্রথম মনোলিথিক ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি) বা মাইক্রোচিপের বাস্তবায়নে কৃতিত্ব দেওয়া হয় রবার্ট নয়েসকে। তাঁকে আইসির উদ্ভাবক হিসেবে গণ্য করা হয়, যা পরবর্তী সময়ে পারসোনাল কম্পিউটার বিপ্লবে মূল জ্বালানি হিসেবে কাজ করে। মাইক্রোচিপের কারণেই সিলিকন ভ্যালি নামকরণ করা হয়।

ইন্টেলের এসসি–১ ভবনের সামনে রবার্ট নয়েস ও গর্ডন মুর (ডানে)। ১৯৭০

১৯৫৮ সালে নয়েস ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরে আইসি উদ্ভাবন করেন। যুক্তরাষ্ট্রের গ্রিনেল কলেজ থেকে স্নাতক ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পিএইচডি করেন। ১৯৮৭ সালে ন্যাশনাল মেডেল অব টেকনোলজি পুরস্কার পেয়েছেন তিনি। এ ছাড়াও তিনি ফ্যারাডে পদক (১৯৭৯), হ্যারল্ড পেন্ডার পুরস্কার (১৯৮০) ও জন ফ্রিৎজ মেডেল (১৯৮৯) পেয়েছেন। ১৯৯০ সালের ৩ জুন মারা যান রবার্ট নয়েস।

শেয়ারবাজারে অ্যাপল

১২ ডিসেম্বর ১৯৮০
পুঁজিবাজারে অ্যাপল কম্পিউটার
১৯৫৬ সালে ফোর্ড মোটর পুঁজিবাজারে পাবলিক শেয়ার ঘোষণার পর সবচেয়ে বেশি আইপিও নিয়ে পুঁজিবাজারে আসে অ্যাপল কম্পিউটার। প্রতিটি শেয়ারের মূল মূল্য ছিল ১৪ ডলার। তবে লেনদেন শুরু হয়েছিল ২২ ডলারে। প্রায় সঙ্গে সঙ্গেই অ্যাপলের ৪৬ লাখ শেয়ার বিক্রি হয়ে যায়। ফলে অ্যাপলের বাজারমূল্য দাঁড়ায় ১৭৭ কোটি ৮০ লাখ ডলারে। পুঁজিবাজারের এই সাফল্যে শুধু যে অ্যাপলের তিন প্রতিষ্ঠাতা স্টিভ জবস, স্টিভ ওয়জনিয়াক ও মাইক মার্ককুলা লাভবান হয়েছিলেন তা নয়, অ্যাপলের ১ হাজার কর্মীর মধ্যে ৪০ জনের বেশি রাতারাতি মিলিয়নিয়ার বনে গিয়েছিলেন।

সনির পিএসপি

১২ ডিসেম্বর ২০০৪
সনির প্লে–স্টেশন পোর্টেবল বাজারে আসে
ভিডিও গেম খেলার যন্ত্র (গেমিং কনসোল) প্লে–স্টেশনের বহনযোগ্য সংস্করণ প্লে–স্টেশন পোর্টেবল (পিএসপি) জাপানের বাজারে ছাড়ে সনি করপোরেশন। পরের বছর ২০০৫ সালের ২৪ মার্চ উত্তর আমেরিকার বাজারে ছাড়া হয়। এটি ছিল হাতে বহনযোগ্য সনির প্রথম গেমিং কনসোল। শুরুতে এর দাম ছিল ২৪৯ দশমিক ৯৯ মার্কিন ডলার। ২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত পিএসপির উৎপাদন করে সনি ইন্টারঅ্যাকটিভ এন্টারটেইনমেন্ট। এক যুগ সময় ধরে ৮ কোটি থেকে ৮ কোটি ২০ লাখ পিএসপি বিক্রি হয়েছে। পিএসপির গেমগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে গ্র্যান্ড থেফট অটো: লিবার্টি সিটি স্টোরেজ (৭৬ লাখ)। পিএসপির পূর্বসূরি ছিল পকেট–স্টেশন আর উত্তরসূরি হলো প্লে–স্টেশন ভিটা।