ইউটিউবে আসছে কো-স্ট্রিমিং ফিচার ‘গো লাইভ টুগেদার’

ছবি: ইউটিউবের সৌজন্যে
ছবি: ইউটিউবের সৌজন্যে

ভিডিও বা কনটেন্ট নির্মাতাদের (ক্রিয়েটর) জন্য অতিথিসহ লাইভ করার নতুন ফিচার ‘গো লাইভ টুগেদার’ নিয়ে এসেছে ইউটিউব। এ ফিচারের মাধ্যমে একজন গেস্টকে এনে লাইভে যুক্ত করার সুযোগ পাবেন ক্রিয়েটররা। ক্রিয়েটর ইনসাইডার চ্যানেল এবং এক ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে ইউটিউব। তবে শুধু মুঠোফোন থেকে কো-স্ট্রিম করা যাবে। ডেস্কটপে এ ফিচার ব্যবহার করা যাবে না।

প্রাথমিকভাবে নির্দিষ্ট সংখ্যক ক্রিয়েটররা গো লাইভ টুগেদার ফিচার ব্যবহার করতে পারবেন। পরবর্তী সময়ে ফিচারটি অন্য ক্রিয়েটরদের জন্য উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে ইউটিউবের।

ক্রিয়েটররা গেস্টসহ লাইভ স্ট্রিমিং শিডিউল করার সুযোগ পাবেন। এটি ডেস্কটপ বা মুঠোফোন দিয়ে করা যাবে। তবে লাইভ স্ট্রিমিংয়ের সময় মুঠোফোন ব্যবহার করতে হবে। কয়েক সপ্তাহের মধ্যেই কিছু ক্রিয়েটর তাদের অ্যাকাউন্টের নিচের অংশে গো লাইভ টুগেদার অপশনটি দেখতে পাবেন। লাইভ স্ট্রিমিং করতে ক্রিয়েটরকে টাইটেল, ডেসক্রিপশন, মনিটাইজেশন সেটিংস, থাম্বনেইল এবং ভিসিবিলিটি সেটিংস ঠিক করতে হবে। ইনভাইট আ কো-স্ট্রিমার অপশন সিলেক্ট করার পর গেস্টকে লাইভ স্ট্রিমে ইনভাইট করা যাবে।

এই লাইভ স্ট্রিমে বিজ্ঞাপন প্রদর্শিত হলে এর অর্থ আয়োজক বা হোস্ট পাবেন। আর লাইভ স্ট্রিমটি শুধু হোস্টের চ্যানেলেই দেখা যাবে।

সম্প্রতি টিকটক ও টুইস কো-স্ট্রিমিং ফিচার চালু করেছে। টিকটকের এই লাইভ স্ট্রিম ফিচারে সর্বোচ্চ পাঁচজন অতিথি যুক্ত হতে পারেন।