গুগল ইভেন্টে বেশ কিছু নতুন প্রযুক্তি ও পণ্য আনার ঘোষণা দিতে পারে গুগল
গুগল ইভেন্টে বেশ কিছু নতুন প্রযুক্তি ও পণ্য আনার ঘোষণা দিতে পারে গুগল

মেড বাই গুগল আয়োজনে নতুন যেসব ঘোষণা আসতে পারে

আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্ট ভিউয়ের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে ‘মেড বাই গুগল ইভেন্ট’ এর আয়োজন করবে গুগল। বার্ষিক এ আয়োজনে বরাবরই নতুন প্রযুক্তি ও পণ্য বাজারে আনার ঘোষণা দিয়ে থাকে গুগল। এবারের অনুষ্ঠানে ‘গুগল পিক্সেল ৯’ সিরিজের স্মার্টফোন আনার ঘোষণা দিতে পারে গুগল। অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেম উন্মুক্তের ঘোষণাও আসতে পারে বলে গুঞ্জন রয়েছে প্রযুক্তি বিশ্বে। মেড বাই গুগল ইভেন্টে যেসব প্রযুক্তি ও পণ্যের ঘোষণা আসতে পারে, সেগুলো দেখে নেওয়া যাক।

পিক্সেল ৯ সিরিজ

গুগল পিক্সেল ৯ সিরিজের বিভিন্ন স্পেসিফিকেশন এর আগে ফাঁস হলেও এবারের মেড বাই গুগল ইভেন্টে সিরিজের সবগুলো ফোন আনার ঘোষণা আসতে পারে। এটি অনেকটাই নিশ্চিত বলে জানা গেছে। এ সিরিজে রয়েছে গুগল পিক্সেল ৯, পিক্সেল ৯ প্রো এবং পিক্সেল ৯ প্রো এক্সএল। এ সিরিজের ফোনে থাকবে টেনসর জি৪ চিপসেট এবং ফোনের ক্যামেরা দেখতে হবে পিল আকৃতির। এ ছাড়া পিক্সেল ৯ প্রো ফোল্ড মডেলের ফোল্ডেবল ফোনটির ঘোষণাও আসতে পারে।

অ্যান্ড্রয়েড ১৫

সর্বশেষ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১৫ এর ঘোষণা আসতে পারে এ আয়োজনে। নতুন এ অপারেটিং সিস্টেমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অনেক নতুন সুবিধা যুক্ত হতে পারে। চলতি বছরের গুগল ডেভেলপার সম্মেলনে অ্যান্ড্রয়েড ১৫–এর অনেক এআই সুবিধা দেখানো হয়েছে।

নতুন এআই সুবিধা

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অ্যাড মি সুবিধার ঘোষণা আসতে পারে। গুগল পিক্সেল ৯ সিরিজে এ সুবিধা যুক্ত হতে পারে। এ সুবিধার ফলে একটি গ্রুপ ছবিতে এআই প্রযুক্তি ব্যবহার করে অনেককে যোগ করা যাবে। এ ছাড়া উইন্ডোজ রিকলের মতো পিক্সেল স্মার্টফোনে স্ক্রিনশট নামে একটি এআই সুবিধা যুক্ত হতে পারে।

পিক্সেল বাডস প্রো ২

দুই বছর আগে গুগলের পিক্সেল বাডস প্রোর ঘোষণা দেওয়া হয়। এবারের মেড বাই গুগল ইভেন্টে ঘোষণা আসতে পারে পরবর্তী সংস্করণ পিক্সেল বাডস প্রো ২ এর। চারটি রংসহ এই বাডসে এএনসি এবং ট্রান্সপারেন্ট এই দুটি মোড ব্যবহার করা যাবে। এর ব্যাটারিও হতে পারে বড়।

পিক্সেল ওয়াচ থ্রি

পিক্সেল ওয়াচের হালনাগাদ সংস্করণ পিক্সেল ওয়াচ থ্রির ঘোষণা আসতে পারে মেড বাই গুগল ইভেন্টে। পিক্সেল ওয়াচ থ্রির ডায়ালের আকার হতে পারে ৪১ মিলিমিটার এবং ৪৫ মিলিমিটার এই দুটি সংস্করণের। নকশায় পুরোনো সংস্করণ পিক্সেল ওয়াচ টুকে অনুসরণ করা হতে পারে। পাতলা বেজেলসহ পিক্সেল ওয়াচ থ্রির ওএলইডি পর্দা হতে পারে ২ হাজার নিটসের।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস