ইয়ামালের গোল উদ্‌যাপন
ইয়ামালের গোল উদ্‌যাপন

রেকর্ড গড়ে রোনালদোকে ট্রল করলেন ইয়ামাল

সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জেতা ম্যাচে বার্সেলোনা তখন ২-০ গোলে এগিয়ে। ৭৭ মিনিটে ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে রাফিনিয়ার কাছ থেকে বল পেয়ে দারুণ এক শটে গোল করেন লামিনে ইয়ামাল। চলতি মৌসুমে লা লিগায় ইয়ামালের এটা পঞ্চম গোল।

আর সব মিলিয়ে চলতি মৌসুমে এখন পর্যন্ত খেলা ১৪ ম্যাচে ৬ গোল এবং ৭ অ্যাসিস্ট করেছেন ইয়ামাল। কাল রাতে ম্যাচজুড়ে রিয়ালকে হুমকিতে রাখা ইয়ামালের এটিই আবার প্রথম এল ক্লাসিকো গোল। এই গোলে নতুন এক কীর্তিও গড়লেন স্প্যানিশ উইঙ্গার।

ইয়ামালই এখন এল ক্লাসিকোয় সর্বকনিষ্ঠ গোলদাতা। গতকাল রাতে গোল করার সময় ইয়ামালের বয়স ছিল ১৭ বছর ১০৬ দিন। এর আগে এই কীর্তি দখলে ছিল বার্সেলোনারই সাবেক ফরোয়ার্ড আলফোনসো নাভারোর। এল ক্লাসিকোয় নিজের প্রথম গোল করার সময় নাভারোর বয়স ছিল ১৭ বছর ৩৫৬ দিন।

গতকাল ইয়ামাল শুধু গোল রেকর্ড গড়েই নয়, আলোচনায় এসেছেন উদ্‌যাপনের কারণেও। গোলটি করার পর বার্নাব্যুতে রোনালদোর বিখ্যাত ‘কালমা’ উদ্‌যাপন (এই উদ্‌যাপনের অর্থ হচ্ছে শান্ত থাকো, আমি আছি) ফিরিয়ে এনেছেন ইয়ামাল। সাধারণত এই উদ্‌যাপনে এক হাত দিয়ে শান্ত থাকার ইশারা করে নিজের উপস্থিতি জানান দিতে দেখা যায় রোনালদোকে।

এভাবেই ‘কালমা’ উদ্‌যাপন শেষ করেন ইয়ামাল

এরপর একটু এগিয়ে গিয়ে পেছন ফিরে নিজের দিকে দৃষ্টি আকর্ষণ করে এই উদ্‌যাপন শেষ করেন ‘সিআর সেভেন’। বার্নাব্যুর দর্শকদের কাছে এই উদ্‌যাপনের সমার্থক হচ্ছেন রোনালদো। ফলে বার্সা উইঙ্গার ইয়ামালের এমন উদ্‌যাপন যেন বার্নাব্যুতে থাকা রিয়াল সমর্থকদের জন্য ছিল কাঁটা ঘায়ে নুনের ছিটা।  

এই উদ্‌যাপনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন ইয়ামাল। ক্যাপশনে লিখেছেন, ‘কালমা, অভিযান সম্পন্ন।’ এর আগে ম্যাচ জয়ের প্রতিক্রিয়া জানতে চাইলে ইয়ামাল বলেছিলেন, ‘আমি বলতে চাই, বার্সা দীর্ঘজীবী হও। চলো এগিয়ে যাই এবং লা লিগা জিতি। আমরা এটার জন্যই ঝাঁপিয়ে পড়ব।’