বিলিয়নিয়ার কন্যা জেসিকা পেগুলা
বিলিয়নিয়ার কন্যা জেসিকা পেগুলা

ইউএস ওপেন মাতাচ্ছেন দুই বিলিয়নিয়ারের মেয়ে

দ্বিতীয়বারের ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেছেন জেসিকা পেগুলা। এর আগে সবগুলো গ্র্যান্ড স্লাম মিলিয়ে ৬ বার শেষ আটের টিকিট কেটেছিলেন ৩০ বছর বয়সী এই মার্কিন তারকা। কিন্তু কোনোবারই সেমিফাইনালে খেলা হয়নি তাঁর। এবার কোয়ার্টার ফাইনালে ওঠার পথে শেষ ষোলোতে পেগুলা হারিয়েছেন ২০ বছর বয়সী দিয়ানা শ্নাইদারকে।

ষষ্ঠ বাছাই পেগুলা জিতেছেন সরাসরি ৬-৪, ৬-২ গেমে। প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কাল ভোরে পেগুলা মুখোমুখি হবেন শীর্ষ বাছাই ইগা সিওনতেকের। প্রতিপক্ষ সিওনতেক বলেই এবারও পেগুলার জন্য চ্যালেঞ্জটা বেশ কঠিন। কিন্তু সেই ম্যাচের আগে টেনিস খেলোয়াড়ের পরিচয়টা যেন হারাতে বসেছেন পেগুলা, তাঁকে যে এখন বেশি কথা বলতে হচ্ছে ধনকুবের বাবার সন্তান হিসেবেই! যা নিয়ে বেশ বিরক্ত ও ক্ষুব্ধ যুক্তরাষ্ট্রের ৩০ বছর বয়সী এই টেনিস তারকা।

পেগুলার বাবা মার্কিন ধনকুবের টেরি পেগুলা এনএফএলের দল বাফেলো বিলস এবং এনএইচএলের দল বাফেলো স্যাবরসের মালিক। বিখ্যাত ব্যবসায় সাময়িকী ফোর্বসের হিসাবে এই তেল ব্যবসায়ীর সম্পদের পরিমাণ ৭৭০ কোটি মার্কিন ডলার (প্রায় ৯২ হাজার কোটি টাকা)। তবে নিজের দৈনন্দিন জীবনে বাবার এই বিপুল সম্পদের প্রভাব সামান্য বলেই মন্তব্য করেছেন পেগুলা।

তিনি বলেছেন, ‘মানুষ মনে করে আমার ব্যক্তিগত খানসামা আছে এবং চারপাশে ভৃত্যরা ঘোরাফেরা করে। তারা মনে করে আমার বিলাসবহুল গাড়ি আছে এবং আমি ব্যক্তিগত বিমানে সব জায়গায় ভ্রমণ করি। আমি অবশ্যই অমন নই।’

আরেক বিলিয়নিয়ার কন্য এমা নাভারো

পেগুলার ব্যক্তিগত জীবন নিয়ে ভক্তদের আগ্রহের শুরুটা হয় গত সপ্তাহে, তাঁর নিউইয়র্ক সাবওয়ে ট্রেনে চড়ার ভিডিও ভাইরাল হওয়ার পর। তবে বাবার পরিচয়ের বাইরেও অবশ্য পেগুলার পরিচয় একেবারে এড়িয়ে যাওয়ার মতো নয়। ৬টি শিরোপা জেতা পেগুলা টেনিস কোর্ট থেকেই আয় করেছেন দেড় কোটি ডলার (প্রায় ১৭৯ কোটি টাকা)। সব মিলিয়ে বারবার বাবার নামের সঙ্গে নিজের নাম জড়ানোয় বিরক্ত এই টেনিস তারকা, ‘এটা খানিকটা বিরক্তিকর। তবে সত্যি কথা বলতে এটা হাস্যকরও। কারণ, যাঁরা এমন (বিলাসবহুল) জীবনযাপন করেন, তাঁদের আমি চিনিও না। এটা আপত্তিকর।’

পেগুলার মতো একই কারণে, অর্থাৎ বাবার সম্পত্তির কারণে আলোচনায় আছেন আরেক মার্কিন টেনিস তারকা এমা নাভারো। বর্তমান চ্যাম্পিয়ন কোকো গফকে শেষ ষোলো থেকে বিদায় করা নাভারো কাল কোয়ার্টার ফাইনালে পলা বাদোসাকে হারিয়ে উঠে গেছেন সেমিফাইনালেই। সেই নাভারোও বিলিয়নিয়ার বা শতকোটিপতি বাবার মেয়ে। পেগুলার মতো তিনিও আলোচনায় এসেছেন উত্তরাধিকার সূত্রে পাওয়া বাবার সম্পত্তি নিয়ে।

২২ বছর বয়সী নিউইয়র্কের বাসিন্দা ইউএস ওপেনে এবারই প্রথম ঘরের মাঠে শেষ ষোলো পেরিয়েছেন। তাঁর বাবা সিটি গ্রুপের সাবেক ভাইস প্রেসিডন্ট বেন নাভারো। যিনি শেরমান ফিন্যান্সিয়াল গ্রুপের প্রতিষ্ঠাতাও বটে। যাঁর সম্পদের পরিমাণ আনুমানিক ১৫০ কোটি ডলার বা প্রায় ১৮ হাজার কোটি টাকা। অন্যদিকে টেনিস খেলে এমা নাভারোর ব্যক্তিগত আয় ২০ লাখ ৫০ হাজার ডলার।

নিজের জীবনে বাবার প্রভাব অস্বীকার করেননি তিনি, ‘আমি যে এই পর্যন্ত এসেছি, তাতে আমার বাবার অনেক অবদান। তিনি আমার জানা সবচেয়ে স্মার্ট মানুষ। বছরের পর বছর ধরে তিনি তাঁর জ্ঞান ও প্রজ্ঞা আমার এবং আমার বোনের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন।’