ইউএস ওপেনের ট্রফি হাতে রাফায়েল নাদাল
ইউএস ওপেনের ট্রফি হাতে রাফায়েল নাদাল

প্রথম রাউন্ডে বাদ পড়লেও ৮০ হাজার ডলার, চ্যাম্পিয়নের জন্য ২৬ লাখ

বাকি তিন গ্র্যান্ড স্লামের তুলনায় ইউএস ওপেনের প্রাইজমানি সাধারণত বেশিই হয়ে থাকে। সব সময় অন্যদের ছাড়িয়ে যাওয়া ইউএস ওপেন এবার নিজেদের সর্বোচ্চ প্রাইজমানিও ছাড়িয়ে যাচ্ছে। ২৯ আগস্ট শুরু হতে যাওয়া ১৪২তম আসরে মোট পুরস্কার ঘোষণা করা হয়েছে ৬ কোটি ১ লাখ মার্কিন ডলারের। যেখানে প্রথম রাউন্ড খেলে বাদ পড়া খেলোয়াড়েরা পাবেন ৮০ হাজার ডলার করে, আর চ্যাম্পিয়ন পাবেন ২৬ লাখ ডলার।

ইউএস ওপেনে গত বছরের প্রাইজমানি ছিল ৫ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার। এবার ২৫ লাখ বেড়ে গেছে মূলত প্রথম দিকের রাউন্ডগুলোয় বরাদ্দ বাড়ানোর কারণে। করোনাভাইরাসের আগের মৌসুমেও প্রথম রাউন্ডের প্রতিযোগীরা পেতেন ৫৮ হাজার মার্কিন ডলার করে, দ্বিতীয় রাউন্ডে বাদ পড়া খেলোয়াড় পেতেন ১ লাখ। চলতি বছরে যা বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮০ হাজার ও ১ লাখ ২১ হাজার মার্কিন ডলারে।

এর পরের ধাপে উন্নীতদের মধ্যে তৃতীয় রাউন্ড ১ লাখ ৮৮ হাজার, চতুর্থ রাউন্ড ২ লাখ ৭৮ হাজার, কোয়ার্টার ফাইনালিস্ট ৪ লাখ ৪৫ হাজার আর সেমিফাইনালিস্ট ৭ লাখ ৫ হাজার ডলার পাবেন। কর্নারআপকে দেওয়া হবে চ্যাম্পিয়নের অর্ধেক, ১৩ লাখ ডলার। এ ছাড়া ডাবলসের চ্যাম্পিয়ন জুটি পাবে ৬ লাখ ৮৮ হাজার মার্কিন ডলার।

অন্য গ্র্যান্ড স্লামগুলোর প্রাইজমানি কত ছিল
বছরের চারটি গ্র্যান্ড স্লামের মধ্যে ইউএস ওপেন শুরু হয় সবার শেষে। আগেই অনুষ্ঠিত হয়ে যায় অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন ওপেন। ২০২২ সালের অস্ট্রেলিয়ান ওপেনে মোট প্রাইজমানি ছিল ৫ কোটি ২০ লাখ মার্কিন ডলার; চ্যাম্পিয়ন হওয়া রাফায়েল নাদাল ও অ্যাশলি বার্টি পেয়েছেন ১২ লাখ করে। রোলা গাঁরোর ফ্রেঞ্চ ওপেনের বাজেট ছিল ৪ কোটি ৬৭ লাখ ডলার, শিরোপা হাতে তোলা নাদাল ও ইগা সোয়াটেক পেয়েছেন ২৩ লাখ ডলার করে। আর জুলাইয়ে উইম্বলডনে প্রাইজমানি ছিল ৪ কোটি ৯৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার, চ্যাম্পিয়ন জোকোভিচ ও এলিনা রাইবাকিনা পেয়েছেন ২৫ লাখ ডলার করে।