বিরাট কোহলি ও ক্রিস্টিয়ানো রোনালদো
বিরাট কোহলি ও ক্রিস্টিয়ানো রোনালদো

গুগলে খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে রোনালদোকে, ক্রিকেটে কোহলি

একটা নির্দিষ্ট সময়ের মধ্যে গুগলে কোন তারকাদের সবচেয়ে বেশি খোঁজা হয়েছে, এমন খবর প্রায়ই দেখা যায়। এ তালিকায় স্বাভাবিকভাবেই বিনোদন এবং খেলার জগতের তারকাদের দিকে চোখ থাকে সবচেয়ে বেশি। এবার গুগল প্রকাশ করেছে গত ২৫ বছরে যে তারকাদের সবচেয়ে বেশি খোঁজা হয়েছে, সেই তালিকা। যেখানে অ্যাথলেটদের মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোকে। ক্রিকেটারদের মধ্যে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলিকে।

১৯৯৮ সালে প্রযুক্তি জগতে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে হাজির হয় গুগল। গত ২৫ বছর ধরে এই সার্চ ইঞ্জিন জড়িয়ে গেছে মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে। গুগলে একটি ক্লিক করলেই গোটা পৃথিবী চলে আসছে হাতের মুঠোয়। বিশেষ কোনো তথ্য বা বিখ্যাত কারও সম্পর্কে জানতে গুগলে একটি ক্লিকই যথেষ্ট। সেই গুগল এবার পালন করছে নিজেদের ২৫তম বর্ষপূর্তি, যার অংশ হিসেবে তারা সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ একটি ভিডিও পোস্ট করেছে।

সে ভিডিওর শুরুতে লেখা হয়, ‘২৫ বছর আগে পৃথিবী খোঁজা শুরু করল। আর বাকিটা ইতিহাস।’ একটু পর সেই ভিডিওতে দেখানো হয়, গত ২৪ বছরে সবচেয়ে বেশি যে খেলাটি সম্পর্কে খোঁজ করা হয়েছে, সেটি হলো ফুটবল। আর এই খেলার যে খেলোয়াড়টিকে সবচেয়ে বেশি খোঁজ করা হয়েছে, তিনি ক্রিস্টিয়ানো রোনালদো।

এরপর সেই ভিডিওটিতেই জানানো হয় সবচেয়ে খোঁজ করা ক্রিকেটারের নাম। ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকে সন্ধান করা হয়েছে সবচেয়ে বেশিবার।
রোনালদোর পেশাদার ফুটবলে যাত্রা শুরু হয় অবশ্য গুগলের যাত্রা শুরুর আরও ৪ বছর পর। তবে ‘সিআর সেভেন’ আলো কেড়ে নেন ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়ার পর।

এ বছর ৫০ গোল পূর্ণ করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো

গত দুই দশকে ইতিহাসের সেরা ফুটবলারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে গিয়েও প্রমাণ করেছেন নিজের শ্রেষ্ঠত্ব। জাতীয় দল পর্তুগালের হয়েও জিতেছেন ২০১৬ সালের ইউরো।

এর মধ্যে ব্যক্তিগত অর্জনের ঝুলিও পূর্ণ করেছেন রোনালদো। ৫ বার জিতেছেন ব্যালন ডি’অর। ফুটবলে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের এই ট্রফিটি রোনালদোর চেয়ে বেশি জিতেছেন কেবল তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি (৮ বার)। এমনকি জাতীয় দলের হয়ে বিশ্বকাপও জিতেছেন মেসি। কিন্তু এরপরও গুগল–সন্ধানে গত ২৫ বছর ধরে রোনালদোর পেছনেই ছিলেন মেসি।

ক্রিকেটার কোহলির জাতীয় দলের হয়ে অভিষেক হয় ২০০৮ সালে। এরপর ধীরে ধীরে সময়ের অন্যতম সেরা এবং পরবর্তী সময়ে ইতিহাসের সেরা ক্রিকেটারদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করেন এ ব্যাটসম্যান। এর মধ্যে ক্রিকেটের অনেকগুলো রেকর্ড নিজের দখলে নিয়েছেন এই কোহলি।

কয়েক দিন আগে বিশ্বকাপে ছাড়িয়ে গেছেন আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরি ছাড়িয়ে কোহলির সেঞ্চুরি এখন ৫০টি। যে ছন্দে কোহলি ছুটছেন, তাতে সামনের দিনগুলোতে তিনি আরও বেশ কিছু রেকর্ড নিজের করে নিতে পারেন।