প্যারিস অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে ছিলেন হলিউড অভিনেতা টম ক্রুজ
প্যারিস অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে ছিলেন হলিউড অভিনেতা টম ক্রুজ

দেখা হবে টম ক্রুজের ‘হলিউড অলিম্পিকে’

২০২৪ প্যারিস অলিম্পিক শেষ, অপেক্ষা এবার ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের।

চার বছর পরের সেই অলিম্পিক আয়োজনের বিশালত্বে, দৃষ্টিনন্দন উপস্থাপনা আর সামর্থ্যের নতুন উচ্চতার দৃষ্টান্তে প্যারিসকে কি ছাড়িয়ে যেতে পারবে? প্যারিস অলিম্পিকের পুরোটা সময় আইকনিক আইফেল টাওয়ার ঔজ্জ্বল্যতা ছড়িয়ে গেছে। লস অ্যাঞ্জেলেসে দূর থেকে দৃষ্টি কেড়ে নেওয়ার এমন কিছু নেই। এলিশা নামের এক মার্কিন নাগরিক অবশ্য বিবিসিকে শুনিয়েছেন তাদেরও এক ‘সিগনেচারে’র কথা, ‘আমাদের প্যারিস (আইফেল টাওয়ার) নেই। কিন্তু লস অ্যাঞ্জেলেসে হলিউড আছে।’

আগামী অলিম্পিক যে হলিউডের দুনিয়ায়, সেটি ফুটে উঠেছে প্যারিস অলিম্পিকের সমাপনী মঞ্চেও। স্তাদে দ্য ফ্রান্সের ছাদ থেকে সিনেম্যাটিক কায়দায় মঞ্চে নেমেছেন হলিউড অভিনেতা টম ক্রুজ। লস অ্যাঞ্জেলেসে বয়ে নিয়ে যেতে হাতে নিয়েছেন অলিম্পিক পতাকাও।

এই লস অ্যাঞ্জেলেসই বিনোদন জগতের অস্কার আয়োজন করা হয়, আবার এই শহরেরই আছে খেলার জগতের অন্যতম বড় ইভেন্ট সুপার বোল আয়োজনের অভিজ্ঞতা। আর অলিম্পিক আয়োজনের অভিজ্ঞতাও হয়ে গেছে দুবার। প্রথমবার ১৯৩২ সালে, এরপর ১৯৮৪ সালে। এখন দেখে নেওয়া যাক, চার বছর দূরত্বের লস অ্যাঞ্জেলেস এখন কোথায় দাঁড়িয়ে।

আসছেন টম ক্রুজ, দৃশ্যবন্দীর চেষ্টায় সবাই

কবে, কখন

লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান ২০২৮ সালের ১৪ জুলাই। শেষ হবে ঠিক দুই সপ্তাহ পর, ৩০ জুলাই। অলিম্পিকের পর প্রতিবন্ধীদের জন্য আয়োজিত প্যারালিম্পিক শুরু হবে ১৫ আগস্ট, শেষ হবে ২৭ আগস্ট। সব মিলিয়ে অলিম্পিক ও প্যারালিম্পিকে মোট ৫০টির বেশি খেলায় ৮০০–এর বেশি ইভেন্টে খেলা হবে।

লস অ্যাঞ্জেলেসে আগেই দুবার অলিম্পিক গেমসের আয়োজন করা হয়েছিল। সর্বশেষটি ছিল ১৯৮৪ সালে। আয়োজকেরা জানিয়েছেন, পুরোনো স্থাপনা থাকায় নতুন করে স্থায়ী কোনো কাঠামো তৈরি করতে হবে না। তবে কিছু অবকাঠামোয় সংস্কার করতে হবে। যেমন বর্তমানের সোফি স্টেডিয়ামকে সাঁতারের ইভেন্টের জন্য প্রস্তুত করা হবে।

এ ছাড়া ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসের (ইউসিএলএ) শিক্ষার্থীদের আবাসনকে ‘অলিম্পিক ভিলেজ’ হিসেবে প্রস্তুত করা হবে। ২০১৭ সালে বিডজয়ী হওয়ার সময়ই ‘ব্যক্তিগত গাড়িমুক্ত’ গেমস আয়োজনের কথা বলেছিল লস অ্যাঞ্জেলেস কর্তৃপক্ষ, যে কথার পুনরাবৃত্তি করা হয়েছে প্যারিসেও। এ ছাড়া লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের যে বাজেটের পূর্ভাবাস দেওয়া হয়েছে, তা প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার।

নতুন খেলা

প্রচলিত খেলাগুলোর পাশাপাশি লস অ্যাঞ্জেলেস এমন কিছু খেলার সংযোজন থাকবে, যা অনেক দিন ধরে অলিম্পিকে নেই। যেমন ১৯০০ সালের পর প্রথমবারের মতো ক্রিকেট দেখা যাবে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে। ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে টি–টোয়েন্টিতে খেলা হবে সেখানে। এক শ বছরের বেশি সময় পর অলিম্পিকে ফিরবে উত্তর আমেরিকাভিত্তিক খেলা ল্যাক্রসও। ফিরবে সফটবলও। এ ছাড়া প্রথমবারের মতো দেখা যাবে স্কোয়াশ এবং ফ্ল্যাগ ফুটবল।

প্যারিস থেকে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের পতাকা হাতে তুলে নেন টম ক্রুজ

তারকা কারা

প্যারিস অলিম্পিকে তারকা হয়ে ওঠা অনেকে চার বছর পর লস অ্যাঞ্জেলেসেও থাকবেন। যেমন চার সোনাজয়ী ফরাসি সাঁতারু লিঁও মারশাঁর বয়স তখন ২৬ বছর হবে। আরেক ফরাসি কিলি হজকিনসনও হবেন একই বয়সী। নিজেকে কিংবদন্তির পর্যায়ে নিয়ে যাওয়া সাঁতারু আরিয়ার্নে টিটমাসের থাকার সম্ভাবনাও বেশি। স্কেটবোর্ডিংয়ে এবারের বেশির ভাগ প্রতিযোগিও কাছাকাছি বয়সের থাকবেন, তাঁদের দেখা যেতেই পারে। তবে সিমোন বাইলস ও নোয়াহ লাইলসদের বয়স তত দিনে ৩০ ছাড়িয়ে যাবে বলে কতটা সেরা অবস্থায় থাকবেন, তা সময়ই বলে দেবে।

তবে সবচেয়ে বেশি আলো কেড়ে নিতে পারে হয়তো খেলার দুনিয়ার বাইরের মানুষরাই। কারণ, অলিম্পিক যে হলিউডে!